Andhrapradesh: শ্রীলঙ্কার পুনরাবৃত্তি অন্ধ্রে, মন্ত্রীর বাড়িতে আগুন লাগাল আমজনতা

658
Andhrapradesh: শ্রীলঙ্কার পুনরাবৃত্তি অন্ধ্রে, মন্ত্রীর বাড়িতে আগুন লাগাল আমজনতা

মহানগর ডেস্ক: শাসকদের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করতে গিয়ে সম্প্রতি শ্রীলঙ্কায় (Sri Lanka) মন্ত্রীদের বাড়িতে আগুন লাগিয়ে দেয় সাধারণ মানুষ। এবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটেছে অন্ধপ্রদেশে (Andhrapradesh)। মঙ্গলবার অন্ধ্রের পরিবহণমন্ত্রী পি বিশ্বরূপের (Pinipe Vishwaroop) বাড়িতে আগুন লাগিয়ে দিয়েছে ক্ষুব্ধ জনতা। জেলার নাম বদল নিয়ে মন্ত্রীর বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন তাঁরা ‌ জানা গিয়েছে, মন্ত্রী এবং তার পরিবারকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া গেলেও, বাঁচানো যায়নি বাড়িঘর।

মূলত অন্ধ্রে একটি জেলার নাম কোনাসিমা। সেটিকে বদল করে বি আর আম্বেদকর কোনাসিমা করার সিদ্ধান্ত নিয়েছে জগনমোহন রেড্ডি সরকার। তাতেই বিক্ষোভ প্রদর্শন করেন সাধারণ মানুষ। বিকেলের পরে আগুন লাগিয়ে দেওয়া হয় মন্ত্রীর বাড়িতে। সূত্র অনুযায়ী, মন্ত্রী ও তার পরিবারকে বাঁচাতে গিয়ে গুরুতর জখম হয়েছেন ২০ জন পুলিশ কর্মী। শেষ পাওয়া খবর অনুযায়ী, ওই এলাকায় মোতায়েন করা হয়েছে বিরাট পুলিশবাহিনী।

আরও পড়ুন: ‘অনুব্রত মণ্ডলকে বার বার অসম্পূর্ণ চিকিত্‍সা করে ছেড়ে দিচ্ছে SSKM’, টুইট অনুপমের

এই ঘটনায় অন্ধ্রের স্বরাষ্ট্রসচিব বলেছেন, দ্রুত অপরাধীদের চিহ্নিত করে ব্যবস্থা গ্রহণ করবে প্রশাসন। সরকার কোনওভাবেই এই নৈরাজ্যকে বরদাস্ত করবে না। উল্লেখ্য, গত এপ্রিলেই জেলার নাম বদল করার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে সরকার। সরকারি বিজ্ঞপ্তি দিয়ে বলা হয়েছে, কারও কোনও আপত্তি থাকলে অবশ্যই তা নিয়ে বিবেচনা করে দেখা হবে। তারপরই কোনাসিমা সাধনা সমিতি আপত্তি তোলে এই নিয়ে।

এমনকি রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে কয়েক হাজার মানুষ। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর কথায়, কিছু রাজনৈতিক দল এই হিংসায় ইন্ধন যোগাচ্ছে। তাঁর বক্তব্য, ২০ জন পুলিশকর্মীর জখম হওয়া খুবই দুর্ভাগ্যজনক ঘটনা। প্রশাসন কঠোর হাতে এর মোকাবিলা করবে।