Home Uncategorized PUNE COURT: পুনে আদালতে মহিলাদের মাথার চুল ঠিক করায় নিষেধাজ্ঞা, সোশ্যাল মিডিয়ায় সরব নেটিজেনরা

PUNE COURT: পুনে আদালতে মহিলাদের মাথার চুল ঠিক করায় নিষেধাজ্ঞা, সোশ্যাল মিডিয়ায় সরব নেটিজেনরা

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ এবার মহিলা আইনজীবীদের জন্য নয়া নির্দেশিকা পুনের জেলা আদালতে। নির্দেশিকায় জানানো হয়েছে মহিলা আইনজীবীরা আদালতে উপস্থিত থাকাকালীন মাথায় হাত দিয়ে চুল ঠিক করা যাবে না। এই নোটিশকে ঘিরে তোলপাড় সোশ্যাল মিডিয়া। জেলা আদালতের এই নোটিশকে মহিলাদের স্বাধীনতা এবং অধিকারে হস্তক্ষেপ করা হচ্ছে বলে দাবি করা হয়েছে সামাজিক মাধ্যম জুড়ে।

পুনের জেলা আদালতের তরফে জারি করা নোটিশে লেখা হয়েছে, প্রায়ই দেখা যায় মহিলা আইনজীবীরা প্রকাশ্য আদালতে তাঁদের চুল ঠিক করেছেন। এই ঘটনা আদালতের কাজে বিঘ্ন সৃষ্টি করে। মহিলাদের আইনজীবীদের এই কাজ থেকে বিরত থাকতে বলা হয়েছে। গত ২০ অক্টোবর পুনের জেলা আদালতে এই নোটিশ জারি করা হয়েছে। এই নোটিশ জারি করার পর থেকেই বিতর্ক চরমে উঠেছে।

সুপ্রিম কোর্টের আইনজীবীরা এই বিষয় নিয়ে সরব হয়েছেন ইতিমধ্যে। তাঁদের প্রশ্ন, ন্যায় বিচারের অধিকার বিচারকদের হাতে আছে। তা সত্ত্বেও আদালত মহিলা মহিলাদের মাথার চুল নিয়ে কেন ব্যস্ত? নেটিজেনদের বক্তব্য, মহিলা তাঁর মাথার চুল ঠিক করলে পুরুষের সমস্যা, মহিলা বোরখা পরলে পুরুষের সমস্যা। পুরুষদের সমস্যা চলতেই থাকবে। এই কারণেই মহিলাদের দ্রুত উঠে দাঁড়াতে হবে।

বিতর্কের মাঝে পুনে জেলা আদালত সূত্রে দাবি করা হয়েছে, কারও ভাবাবেগে আঘাত দেওয়ার জন্য এই নোটিশ জারি করা হয়নি। দিওয়ালির ছুটির পরে কোর্ট খুললে এই নির্দেশিকা প্রত্যাহার করে নেওয়া হতে পারে বলে আদালতের তরফে জানানো হয়েছে।

You may also like