COP26 এর প্রাক্কালে ‘জলবায়ু পরিবর্তন’ নিয়ে সরব হলেন রাণী দ্বিতীয় এলিজাবেথ

13

মহানগর ডেস্ক: জলবায়ু পরিবর্তন নিয়ে আতঙ্কে গোটা বিশ্ব। এরই মধ্যে এই বিষয়ে মুখ খুললেন ব্রিটেনের সাংবিধানিক প্রধান রাণী দ্বিতীয় এলিজাবেথ। তাঁর মতে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তন নিয়ে রাষ্ট্রনেতারা অনেক বড় বড় কথা বলেন ঠিকই। তবে কাজের বেলায় অষ্টরম্ভা। জলবায়ু পরিবর্তন বিষয়ক শীর্ষ সম্মেলন COP26 এ অনুপস্থিত থাকতে চলা প্রশাসকদের উদ্দেশ্যেই এই কটাক্ষ ছুঁড়ে দেন রাণী।

এদিন কার্ডিফে ওয়েলস্ আইনসভা উদ্বোধন উপলক্ষ্যে এই মন্তব্য করেন তিনি। সংসদের অন্যতম আধিকারিক এলিন জোন্সকে তিনি এদিন বলেন, “COP নিয়ে কতকিছুই না শুনছি। তবে কারা এই শীর্ষ সম্মেলনে অংশগ্রহণ করছেন এ নিয়ে এখনও পর্যন্ত কিছু জানতেই পারলাম না! অবিশ্বাস্য!” তাঁর সংযোজন, “যারা যারা আসছেন না তাঁদের নাম কিন্তু জেনে গেছি। এঁরা বড় বড় কথা বলতে পারে শুধু! কাজের বেলায় অষ্টরম্ভা!”

প্রসঙ্গত, এই মাসের শেষে, ৩১শে অক্টোবর থেকে দু’সপ্তাহব্যপী COP26 স্কটল্যান্ডের বৃহত্তম শহর গ্লাসগোতে অনুষ্ঠিত হতে চলেছে। রাষ্ট্রপুঞ্জের উদ্যোগে এই শীর্ষ সম্মেলনের ব্যবস্থা করা হয়েছে। বিশ্বের সবচেয়ে বেশি গ্রীনহাউস গ্যাস নির্গমনকারী দেশ চিনের রাষ্ট্রপতি শি জিনপিং এই সম্মেলনে উপস্থিত থাকতে চলেছেন। তাই এই সম্মেলনকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন পরিবেশবিদরা।

গ্রীনহাউস গ্যাস নির্গমনকারী দেশগুলোর মধ্যে তৃতীয় স্থানে রয়েছে ভারত। কিন্তু এই শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত থাকবেন কি না তা স্পষ্ট নয়।

Also Read:

Kanchan-Sreemoyee :’শোভন-বৈশাখীর দুর্বল সংস্করণ’ রঙ মিলিয়ে জামা পরে নবমীর রাতে চর্চায় কাঞ্চন শ্রীময়ী

Astrology : পুজো বা কোনও শুভকাজের আগেই হাঁচি হয়? জানুন এর লক্ষন কী এবং প্রতিকারই বা কী!

‘সব কা সাথ সব কা বিকাশ’ কতোটা কার্যকর সেটা গুজরাটকে দেখে শিখেছি: মোদি