Rahul Gandhi: রাহুল গান্ধী হবেন প্রধানমন্ত্রী! ভবিষ্যদ্বাণী সন্ন্যাসীর

61

মহানগর ডেস্ক: বুধবার শ্রী মুরুগরাজেন্দ্র মঠে গিয়ে লিঙ্গায়ত সন্ন্যাসীদের সঙ্গে দেখা করেছেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। এদিন লিঙ্গায়ত সন্ন্যাসীদের একটি বৈঠকে অংশ নেন কংগ্রেস (Congress) নেতা। কর্নাটকের জনসংখ্যার প্রায় ১৭ শতাংশ লিঙ্গায়ত সম্প্রদায়ের মানুষ। রাজ্যের বড় ভোট ব্যাঙ্ক এই সম্প্রদায়। ক্ষমতায় আসতে গেলে তাঁদের সমর্থন থাকা অত্যন্ত জরুরী। আর আজ সেখানকারই একজন ভবিষ্যদ্বাবাণী করেছেন, “প্রধানমন্ত্রী হবেন রাহুল গান্ধী”।

এদিন মঠে এক সন্ন্যাসী হাভেরি হোসামুত্ত স্বামী বলেন, “রাহুল গান্ধী হবেন প্রধানমন্ত্রী”। যদিওবা পরবর্তীতে মঠের প্রধান সন্ন্যাসী শ্রী শিবমূর্তি মুরুঘা শরণরু বলেছেন, “যিনিই আমাদের মঠে আসেন, তিনিই আশীর্বাদ পান”। সহ-সন্ন্যাসীর বক্তব্যে একপ্রকার অস্বস্তিতে পরে যান মঠের প্রধান সন্ন্যাসী। প্রতিষ্ঠানের সভাপতির কথায়, ‘এই ধরনের মন্তব্য করবেন না। এটা এই কথা বলার প্ল্যাটফর্ম নয়। জনগণ সিদ্ধান্ত নেবে’।

ঐতিহ্যগতভাবে কর্নাটকের লিঙ্গায়তরা বিজেপির ভোটার। গান্ধীর নির্বাচনী রাজ্যের সফরের সঙ্গে কংগ্রেসের মধ্যে আশা জেগেছে। আগামী বছরের মে মাসের মধ্যে নির্বাচন হওয়ার কথা এই রাজ্যে। ইতিমধ্যেই কংগ্রেস বিজেপিকে সরাতে ময়দানে নেমে পড়েছে।

উল্লেখ্য, ২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত ক্ষমতায় থাকার পর ২০১৮ সালের বিধানসভা ভোটে, জনতা দলের সঙ্গে জোট বাঁধে কংগ্রেস। তবে জনতা দলের নেতা এইচডি কুমারস্বামী মুখ্যমন্ত্রী হন। কিন্তু একাধিক বিধায়কের পদত্যাগে কুমারস্বামীর সরকার পরে যায়। ক্ষমতায় আসে বিজেপি, মুখ্যমন্ত্রী হন লিঙ্গায়ত সম্প্রদায়ের প্রতিনিধি বিএস ইয়াদুরাপ্পা। যদিওবা সম্প্রদায়কে অসন্তুষ্ট করে নয়। এবার মুখ্যমন্ত্রী হয়েছেন ওই সম্প্রদায়েরই বাসবরাজ বোম্মাই।

এবার দেখার, লিঙ্গায়ত সম্প্রদায়ের সন্ন্যাসীর ভবিষ্যদ্বাণী সত্য প্রমাণিত হয় কিনা! যদিওবা এই নিয়ে বিতর্ক রয়ে গিয়েছে। রাহুল গান্ধী প্রধানমন্ত্রী পদে বসবেন কিনা, তা নিয়ে তর্ক হয় বিস্তর। এদিন সন্ন্যাসীর কথাতে কিছুটা হলেও আশা জেগেছে হাত শিবিরের।