Home Featured Ashwini Vaishnaw: ‘অগ্নিপথ বিক্ষোভের জেরে রেলের ক্ষতি ২৫৯.৪৪ কোটি টাকা’, জানালেন রেলমন্ত্রী

Ashwini Vaishnaw: ‘অগ্নিপথ বিক্ষোভের জেরে রেলের ক্ষতি ২৫৯.৪৪ কোটি টাকা’, জানালেন রেলমন্ত্রী

by Anamika Nandi
Ashwini Vaishnaw: 'অগ্নিপথ বিক্ষোভের জেরে রেলের ক্ষতি ২৫৯.৪৪ কোটি টাকা', জানালেন রেলমন্ত্রী

মহানগর ডেস্ক: সম্প্রতি মোদি নেতৃত্বাধীন সরকারের একটি প্রকল্পের জেরে গোটা দেশ জুড়ে অগ্নিগর্ভ পরিস্থিতি তৈরি হয়েছিল। প্রকল্পটির নাম ‘অগ্নিপথ’। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Ashwini Vaishnaw) শুক্রবার রাজ্যসভাকে জানিয়েছেন যে, অগ্নিপথ প্রকল্পের (Agnipath Scheme) বিরুদ্ধে আন্দোলনের জেরে ভারতীয় রেলের ২৫৯.৪৪ কোটি টাকার ক্ষতি হয়েছে। সূত্র মারফত জানা গিয়েছে, তিনি উচ্চ এবং নিম্ন উভয় কক্ষেই রেলের ক্ষতির হিসেব দেখিয়েছেন।

কেন্দ্রীয় সরকারের অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে দেশের বিভিন্ন স্থানে ব্যাপক বিক্ষোভের মধ্যে, বিহার থেকে তেলেঙ্গানা পর্যন্ত রেলের সম্পত্তি ভাংচুর করা হয়েছিল। এমনকি ট্রেনের কামড়ায় আগুন ধরিয়ে দেওয়ার দৃশ্য চোখে পড়েছিল। বিক্ষোভের জেরে বিহার, ঝাড়খণ্ড এবং উত্তরপ্রদেশের কিছু অংশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

এদিন অশ্বিনী বৈষ্ণব আরও জানান যে, সারা দেশে অগ্নিপথ বিক্ষোভের কারণে ২ হজারটিরও বেশি ট্রেন ক্ষতিগ্রস্ত হয়েছে। রাজ্যসভায় একটি লিখিত জবাবে তিনি বলেছেন যে, ১৫ জুন থেকে ২৩ জুনের মধ্যে ২১৩২টি ট্রেন বাতিল করা হয়েছিল। এমনকি প্রতিবাদের জেরে প্রান হারিয়েছেন দু’জন। আহত হয়েছেন ৩৫ জন। ২ হাজার ৬৪২ জনকে গ্রেফতার করা হয়েছে। রেলমন্ত্রীর কথায়, ওই সময় ট্রেন বাতিল হওয়ায় টিকিটের মূল্য বাবদ যাত্রীদের ১০২.৯৬ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, গত মাসে ভারতীয় সেনাবাহিনীতে নিয়োগের জন্য ‘অগ্নিপথ’ প্রকল্পের ঘোষণা করে মোদি নেতৃত্বাধীন সরকার। যেই প্রকল্প অনুযায়ী, চার বছরের জন্য সেনায় কাজ করার সুযোগ পাওয়া যাবে। তবে অবসরের পর এককালীন ভাতা মিললেও পেনশনের কোনও সুবিধা দেওয়া হবে না। আর এই মর্মেই তুমুল আপত্তি জানায় সেনায় চাকুরিপ্রার্থীরা। আর তার ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে রেল। এদিন রেলের সমস্ত ক্ষতির হিসেব তুলে ধরেছেন রেলমন্ত্রী।

You may also like