Maharastra : বিদ্রোহী শিন্ডে চারবারের বিধায়ক, তাও কেন উদ্ধব? জেনে নিন

71

মহানগর ডেস্ক : দলের বিরুদ্ধে বিদ্রোহ করে অসমে গিয়ে বসে রয়েছেন উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)সরকারের মন্ত্রী একনাথ শিন্ডে (Eknath Shinde)। তিনি একা নন। তাঁর সঙ্গে প্রায় ৪৬ জন বিধায়ক ঘাঁটি গেড়েছে অসমে। এই পরিস্থিতিতে মাত্র একটি সূত্রে ঝুলছে মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরে রাজনৈতিক ভাগ্য (Political Carrier)। তবে প্রশ্ন উঠছে চারবারের বিধায়কের নাম কেন হঠাৎ উদ্ধব ঠাকরের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন ?

আরও পড়ুন : বিদ্রোহীরা দলের প্রয়াত প্রতিষ্ঠাতার সত্যিকারের ‘ভক্ত’ ছিলেন না’, মন্তব্য সঞ্জয় রাউতের

রাজনৈতিক বিশ্লষকদের মতে, একনাথ শিন্ডে(Eknath Shinde) এবং উদ্ধব ঠাকরে(Uddhav Thackeray) মধ্যে মতবিরোধের নানান রকম কারণ রয়েছে।

হিন্দুত্বের নীতি নিয়ে সম্প্রতি দলের বিরুদ্ধে সরব হয়েছিলেন একনাথ। এক টুইটে তিনি লিখেছিলেন তিনি বাল ঠাকরের নীতি আঁকড়েই থাকতে চান। কোনও রাজনৈতিক লাভের জন্য তিনি সেই লক্ষ্য থেকে সরে আসবেন না। হিন্দুত্বের রাজনীতি থেকে সরে আসছেন উদ্ধব, এমনটাই অভিযোগ ছিল শিন্ডের।

বাল ঠাকরে মারা যাওয়ার পর দলের অনেক পুরনো নেতাই কিছুটা একঘরে হয়ে যান। সেই দলেই ক্রমশ পড়ে যাচ্ছিলেন একনাথও। তিনি ছিলেন Mumbai Metropolitan Region Development Authority চেয়ারম্যান। তাঁর কাজে নাক গলাচ্ছিলেন উদ্ধবপুত্র আদিত্য ঠাকরে। এনিয়ে ক্ষোভ ছিল তাঁর।

নিরাপত্তা ব্যবস্থা নিয়েও কিছু ক্ষোভ ছিল শিন্ডের। জেড ক্যাটিগরির নিরাপত্তা পেতেন একনাথ। কিন্তু চাইছিলেন উদ্ধব ঠাকরে কিংবা শরদ পাওয়ারের মতো জেড প্লাস নিরাপত্তা। এনিয়ে তিনি আবেদনও করেছিলেন। কিন্তু তা অনুমোদন করা হয়নি।

গত ২ বছর ধরে উদ্ধব ঠাকরের বাসভবন মাতোশ্রী-তে একনাথের প্রবেশে কিছুটা বিধিনিষেধ আরোপ করা হয়। এমনটাই রাজনৈতিক মহলের খবর। ফলে কিছুদিন আগে থেকেই বোঝা যাচ্ছিল উদ্ধব-একনাথের মধ্যে দূরত্ব বাড়ছে।

বুধবারও অসম থেকে একনাথ বলেছেন, বিজেপিতে যোগ দিচ্ছি না। কিন্তু উদ্ধবকে ওই অশুভ জোট থেকে বেরিয়ে আসতে হবে। মহারাষ্ট্রের রাজনৈতিক মহলের খবর, এনসিপির সঙ্গে জোটে একেবারেই খুশি ছিলেন না শিন্ডে। কারণ শিন্ডের বক্তব্য ছিল এনসিপির সঙ্গে জোট করায় শিবসেনার ভবিষ্যতের ক্ষতি হয়েছে।