কোভিড মোকাবিলায় ডাক্তারি পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দিয়ে নিয়োগে জোর

6
kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: কোভিড পরিস্থিতি সামলাতে এবার ডাক্তারি পড়ুয়াদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। পাশাপাশি আরও দ্রুত চিকিৎসা পরিষেবা দিতে বিভিন্ন পদে নিয়োগে জোর দিচ্ছে রাজ্য সরকার। এমবিবিএস–এ চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদের সঙ্গে নার্সিং–এ চূড়ান্ত বর্ষের ছাত্রছাত্রীদেরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। স্বাস্থ্য দফতর সুত্রে খবর, প্রায় ২ হাজার ৪৫০ জন পড়ুয়াকে কোভিড রোগীদের চিকিৎসা করার জন্য উৎসাহিত করা হচ্ছে। চিকিৎসক নার্স ও অন্যান্য ক্ষেত্রে ১৩ হাজার ২৪৪ জনকে নিয়োগ করা হয়েছে।

মূলত, ওয়াক ইন ইন্টারভিউ–এর মাধ্যমে নিয়োগ করা হচ্ছে। ইতিমধ্যেই ৪৮১ জন বিশেষজ্ঞ চিকিৎসক, ৭৫৩ জন মেডিক্যাল অফিসার, ৩ হাজার ৫১৬ জন নার্স, ৫৮১ জন ল্যাব টেকনিশিয়ান, ৩৫২ জন অ্যাটেনডেন্ট, ১১ জন রাঁধুনি, ৯০ জন প্যারামেডিক্যাল কর্মীকে নিয়োগ করা হয়েছে। মুখ্যসচিব আলাপন বন্দোপাধ্যায় নবান্ন সভাঘর থেকে ভার্চুয়ালি সমস্ত জেলাশাসক ও জেলা স্বাস্থ্য কর্তাদের সঙ্গে your-asthma-info.com বৈঠক করেন।

সেই বৈঠকে হাসপাতালগুলির শয্যা সংখ্যা, অক্সিজেন সরবরাহ, করোনা চিকিৎসায় ব্যবহৃত জীবনদায়ী ওষুধ, টিকাকরণ নিয়ে আলোচনা হয়। এখনও পর্যন্ত কেন্দ্রের কাছে চাওয়া ৩ লক্ষ ভ্যাকসিনের বিষয়ে কোনও  উত্তর আসেনি। তবুও যাঁরা প্রথম ডোজ নিয়েছেন, তাঁরা যাতে দ্বিতীয় ডোজ সময়ে পান সে ব্যাপারে নিশ্চয়তা দিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাজ্য সরকার। রাজ্যে সব ইএসআই হাসপাতালে কোভিড শয্যাগুলিতে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। যে সব জায়গায় অক্সিজেন প্লান্ট বসানোর কাজ চলছে, তা দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।