করোনার বিধিনিষেধের শিথিলতা! রাজ্যের কাছে এল স্বাস্থ্যব্যবস্থা নিয়ে কেন্দ্রের চিঠি

20

মহানগর ডেস্ক: দেশে কমে এসেছে করোনার সংক্রমণ। এমন পরিস্থিতিতে প্রতিটি রাজ্য সরকারকে চিঠি গেল কেন্দ্রে তরফ থেকে। সেখানে বলা হয়েছে, তাদের রাজ্যে অবস্থিত বিমানবন্দরগুলোতে করোনাকালীন বিধি-নিষেধ শিথিল করতে। রাজ্যের মুখ্য সচিবকে নির্দেশ দেওয়া হয়েছে এ বিষয়ে তাদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নিতে।

স্বাস্থ্যমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, গত ২১ জানুয়ারি থেকেই দেশজুড়ে নিম্নমুখী হতে শুরু করেছে করোনার গ্রাফ। একটা সময় যে দৈনিক আক্রান্তের সংখ্যা ৩ লক্ষে গিয়ে পৌঁছেছিল, গত সপ্তাহে সেটা ৫০ হাজারে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের সামান্য বেশি।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের বক্তব্য, আন্তর্জাতিক বিমানযাত্রীদের জন্য জারি করা বিধিনিষেধ শিথিল করার সময় হয়ে এসেছে। এবার রাজ্যের স্বাস্থ্যমন্ত্রকেরও উচিত গত কয়েক মাসে যে বাড়তি বিধিনিষেধ জারি করা হয়েছিল, সেটা তুলে দেওয়া।

গত কয়েক মাসে সংক্রমণ বাড়তে থাকায় বেশ কিছু রাজ্য বিমানবন্দর এবং সীমানাগুলিতে অতিরিক্ত বিধিনিষেধ জারি করেছিল। কিন্তু করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করাটা যেমন জরুরি, তেমনি মানুষের চলাফেরা এবং অর্থনৈতিক কার্যকলাপ চলাটাও জরুরি। তাই রাজ্যগুলি বিধি নিষেধ পুনর্বিবেচনা করুক। তবে আগের মতোই টেস্টিং, ট্র্যাকিং এবং টিকাকরণে জোর দিতে বলা হয়েছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে।