Home Entertainment RELIANCE JIO: দাম বাড়াতে বাধ্য হচ্ছে জিও সংস্থা, রিপোর্ট নিয়ে প্রবল হৈ চৈ গ্রাহকদের

RELIANCE JIO: দাম বাড়াতে বাধ্য হচ্ছে জিও সংস্থা, রিপোর্ট নিয়ে প্রবল হৈ চৈ গ্রাহকদের

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ গ্রাহক সংখ্যার নিরিখে দেশের বৃহত্তম টেলিকম নেটওয়ার্ক রিলায়েন্স জিও। চলতি আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকেও লাভের মুখ দেখছে মুম্বইয়ের সংস্থাটি। তবে বর্তমানে এই সংস্থার লাভের পরিমাণ কমেছে অনেকটাই। আর সেই কারণেই বিশেষজ্ঞরা দাবি করেছেন, দাম বাড়ানো ছাড়া জিও-র আর কোনও রাস্তা নেই।

সম্প্রতি পাওয়া একটি রিপোর্টে জানা যাচ্ছে, রিলায়েন্স জিও এইও টেলিকম সংস্থার খরচ বেড়ে গেছে অনেকটাই। এর পিছনে রয়েছে নেটওয়ার্ক পরিকাঠামো তৈরির খরচ, কর্মীদের খরচ ও বিক্রি খরচ সহ আরও অনেক কারণ। এই কারণে জুলাই থেকে সেপ্টেম্বরের ত্রৈমাসিক কোম্পানির লাভের পরিমাণ এক ধাক্কায় কমেছে অনেকটাই। আগামী কয়েক মাসে ৫জি নেটওয়ার্ক বিস্তারের কাজ শুরু হলে এই খরচ আরও বাড়বে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

বিশ্লেষকদের মতে, জিও গ্রাহকদের মাথা পিছু ডেটা ব্যবহারের আগের ত্রৈমাসিকদের থেকে বেড়েছে ৬ শতাংশ। গ্রাহকদের মধ্যে ডেটার চাহিদা থাকার কারণেই কিছুটা স্বস্তি মিলতে পারে গ্রাহকদের। ৫জি লঞ্চ হলে ডেটার চাহিদা আরও বাড়বে, একইসঙ্গে বাড়বে গ্রাহক প্রতি আয়ের পরিমাণ।

সম্প্রতি দেশের ৫টি শহরে ৫জি নেটওয়ার্ক লঞ্চের আগে শুধুমাত্র ৪জি পরিষেবা দিত জিও। প্রতিযোগী এয়ারটেলের বেশিরভাগ গ্রাহক ৪জি নেটওয়ার্ক ব্যবহার করলেও এখনও বিপুল সংস্থার গ্রাহক ২জি নেটওয়ার্ক ব্যবহার করেন। বিশেষজ্ঞদের মতে, এমন সিদ্ধান্তের কারণে গ্রাহকেরা ঘরের ভিতরে ভাল ৫জি কভারেজ পাবেন, যা প্রতিযোগীদের থেকে জিওকে এগিয়ে রাখতে সাহায্য করবে। ফলত গ্রাহক প্রতি আয়ের পরিমাণ বাড়বে বলেই মনে করা হচ্ছে। চলতি আর্থিক বছরের শেষে ২টি ত্রৈমাসিকে ৫-১০টি বড় শহরে ৫জি সার্ভিস লঞ্চের পরিকল্পনা করেছে দেশের ২টি বৃহত্তম টেলিকম সংস্থা জিও এবং এয়ারটেল।

You may also like