Republic Day : কেন ২৬ জানুয়ারিতেই পালন করা হয় প্রজাতন্ত্র দিবস… জানেন কি এর পেছনের ইতিহাস?

78
২৬ জানুয়ারি দিনটি প্রতিটি ভারতবাসীর কাছে ছিল এক অন্যতম গুরুত্বপূর্ণ দিন

মহানগর ডেস্ক : আজ ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। এমন একটি রাষ্ট্র যেখানে জনগণই তৈরি করে জনগণের সরকারকে। আজ থেকে বেশ কয়েক বছর আগে ১৯৫০ সালে আজকের দিনেই তৈরি হয়েছিল ভারতীয় সংবিধান। সেখানে ভারতকে বলা হয়েছিল সার্বভৌম সমাজতান্ত্রিক ধর্মনিরপেক্ষ প্রজাতান্ত্রিক গণতান্ত্রিক দেশ। কিন্তু কখনও কি ভেবে দেখেছেন এই যে ৭৩ তম প্রজাতন্ত্র দিবস আমরা পালন করছি তা কেন ২৬ জানুয়ারি হল, কেন অন্য কোনওদিন নয়?

তাহলে যেতে হবে আমাদের গোড়ার ইতিহাসে। সালটা ১৯২৮, ভারতে তখন ইংরেজ সরকারের রাজ। কিন্তু একটু একটু করে মাথাচাড়া দিয়ে উঠছে দেশ। ‘স্বাধীনতা চাই’ এই বাণী ধ্বনিত হচ্ছে আকাশে বাতাসে। ইংরেজ সরকারের সামনে পেশ করা হয়েছিল ভারতীয় সংবিধান তৈরি সম্পর্কিত নেহেরু রিপোর্ট। কিন্তু ব্রিটিশরা তা প্রত্যাখ্যান করে দেয়। চরমপন্থী নেতারা সরাসরি পূর্ণ স্বরাজের দাবি জানাল। অপরদিকে নরমপন্থীরা তখনও আস্থা রেখেছিল ইংরেজ সরকারের উপর। কিন্তু একটি গোটা বছর পার হওয়ার পর যখন ইংরেজ সরকার বিন্দুমাত্র কোনও কর্ণপাত করলেন না তখন ধৈর্যচ্যুতি ঘটে নরমপন্থী নেতাদের। সারা দেশজুড়ে শুরু হয় পূর্ণ স্বরাজের দাবি। শুধু তাই নয়, ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেসের লাহোর অধিবেশনে ঠিক হয় ৩১ ডিসেম্বর মধ্যরাতে রাভি নদীর তীরে ভারতীয় পতাকা উত্তোলন করা হবে। এবং আগামী মাসের শেষ রবিবার পালন করা হবে স্বাধীনতা দিবস। ক্যালেন্ডারের সময় অনুযায়ী শেষ রবিবার পড়েছিল ২৬ জানুয়ারি। ১৯৩০-১৯৪৭ সাল পর্যন্ত ২৬ জানুয়ারি প্রতিবছর স্বাধীনতা দিবস হিসেবে পালন করে এসেছে নরম এবং চরমপন্থী নেতা সহ গোটা ভারত।

পরবর্তীকালে স্বাধীনতা আসে ওই বছরেই ১৫ আগস্ট। তার বেশ কিছু বছর পর ১৯৪৯ সালে ২৬ নভেম্বর সংবিধান রচনা করা হয়। তবে ২৬ জানুয়ারি দিনটি প্রতিটি ভারতবাসীর কাছে ছিল এক অন্যতম গুরুত্বপূর্ণ দিন। ঐদিনের গরিমাকে সম্মান জানাতে ১৯৫০ সালের ২৬ জানুয়ারি ভারতীয় সংবিধান কার্যকরী করা হয় এবং প্রজাতন্ত্র দিবস হিসেবে পালন করা শুরু করা হয়। সেই থেকে আজ পর্যন্ত এই দিনে প্রজাতন্ত্র দিবস পালন করা হয়ে আসছে।

Republic Day