Hilsa: ইলিশ কি নদীর না সাগরের? কিভাবে বুঝবেন?

53

মহানগর ডেস্ক: ইলিশ মানেই বাঙালি থেকে অবাঙালির জিভে জল। ঝিরি ঝিরি বৃষ্টি পড়লেই একপ্রকার লোভনীয় দৃষ্টি নিয়ে বাজারের প্রতিটি কোনা চষে ইলিশ ব্যাগে ভরতে কেউ পিছু পা হন না। বহুকালদরেই বাঙ্গালির এই ইলিশ প্রীতির কথা সুবিদিত। আর বাজার থেকে এনে রসিয়ে কষিয়ে রান্না করতে ভোলেন না কেউ। ভাজা থেকে রকমারি সব পদ নিয়ে চলে ইলিশ রান্নার এক্সপেরিমেন্ট। কখনো সর্ষে ইলিশ, ইলিশ পাতুরি, ইলিশ পোলাও, ইলিশ দোপেয়াজা, ভাপা ইলিশ, স্মোকড ইলিশ, ইলিশের মালাইকারী আরো কত কিছু। কিন্তু এই ইলিশের পদের স্বাদ নির্ভর করে সেটি নদীর নাকি সমুদ্রের ইলিশ হচ্ছে তার উপর। কিন্তু বুঝবে কেমন করে যে কোন ইলিশ কোথাকার?

বাংলাদেশ সরকারের মৎস্য গবেষণা ইন্সটিটিউটের ইলিশ বিষয়ক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আনিসুর রহমান বলেন, ইলিশ সারা বছর মূলত সাগরে থাকে। কিন্তু ডিম ছাড়ার সময় মিঠা জলের প্রয়োজন হওয়ায় চলে আসে নদীতে। এভাবেই কিছু ইলিশ নদীতেই বাড়ে। আর এই দুই ধরনের ইলিশই টর্পেডো আকারের। কিন্তু কিছু সামান্য পার্থক্য রয়েছে নদীর ইলিশ ও সমুদ্রের ইলিশের মধ্যে।

রূপ ও আকৃতি: নদীর ইলিশ হয় বেঁটেখাটো অন্যদিকে সাগরের ইলিশ হয় লম্বা ও সরু। নদীর ইলিশ মাছের আকার হবে পটলের মতো অর্থাৎ পেট মোটা আর মাথা ও লেজ হবে সরু। সমুদ্রেই ইলিশ একেবারেই লম্বাটে। সেই সঙ্গে নদীর ইলিশ হবে চকচকে ও বেশি রুপালী। কিন্তু সাগরের ইলিশ হয় ফ্যাকাশে, কম উজ্জ্বল।

স্বাদ: ভোজন রসিকেরা মনে করেন, নদীর ইলিশ আর সাগরের ইলিশের মধ্যে স্বাদেও রয়েছে বিস্তর পার্থক্য। গবেষকরা বলছেন, ইলিশ মাছ যত বড় হয় ততই তার স্বাদ বেশি হয়। তাই সমুদ্রের ইলিশ বেশি স্বাদের হওয়া উচিত। তবে ইলিশ নদীতে প্রবেশ করে যখন স্রোতের প্রতিকূলে বয়ে চলে তখন এদের শরীরে চর্বি জন্মায়, তখনই এই ইলিশের স্বাদ হয়। আর বর্ষাকালের মাঝামাঝি যখন, ইলশে গুড়ি বৃষ্টি হয়, সেই সময়ে নদীতে পাওয়া ইলিশের স্বাদও বৃদ্ধি পায়।

তবে শুধু স্বাদ আর সুন্দরী এই রূপোলী ইলিশ বিখ্যাত নয়, এর রয়েছে খাদ্য গুনও। কারন ‘ইলিশ মাছে আছে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, সেলেনিয়াম, পটাশিয়াম। কারন ইলিশ

  • হৃদযন্ত্র ভালো রাখে।
  • রক্তে কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে।
  • মস্তিষ্কের গঠন সম্পূর্ণ করে।
  • বাত বা আর্থারাইটিস কমায়।
  • ডিপ্রেশন বা অ্যাংজাইটি বা ডিসঅর্ডারও কমাতে সাহায্য করে।

তাই খাবার পাত থেকে দেশের জিডিপি কিংবা সাহিত্য চর্চায় ইলিশ বিরাজ করেছে সসম্মানে, স্বমহিমায়।