Mohan Bhagwat: বিজয়া দশমীর বিশেষ ভাষণে তালিবান প্রসঙ্গ RSS প্রধানের মুখে, জোর দিলেন সীমান্ত নিরাপত্তায়

16

মহানগর ডেস্ক: আজ বিজয়া দশমী।‌ বিষাদের সুর আকাশে বাতাসে। উমা আজই তাঁর সন্তান-সন্ততিদের নিয়ে পাড়ি দেবেন কৈলাসে। আর বিজয়ার এই আবহেই প্রত্যেক বছরের মতো এই বছরও বিশেষ ভাষণ দিলেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের প্রধান মোহন ভাগবত।

ভাগবতের কথায় এদিন উঠে এসেছে তালিবান প্রসঙ্গ। তিনি এদিন নিজের সম্বোধনে বলেন, “আমরা সকলেই তালিবানের ইতিহাস সম্পর্কে অবগত। চিন ও পাকিস্তান আজও তালিবানকে সমর্থন জুগিয়ে যাচ্ছে। তালিবান‌ হয়তো বা বদলেছে। কিন্তু পাকিস্তান? চিন? ভারতের প্রতি চিনের মনোভাবের পরিবর্তন কি আদৌ ঘটেছে? আমাদের সীমান্ত নিরাপত্তা আরও মজবুত করা উচিৎ।”

উল্লেখযোগ্য ভাবে, এদিন পাকিস্তানের পাশাপাশি সরাসরি চিনের নাম নিলেন ডানপন্থী এই ‘সাংস্কৃতিক’ সংগঠনের প্রধান। আরএসএস ঘনিষ্ঠ বিজেপি দিল্লিতে শাসন ক্ষমতায় থাকলেও সরাসরি চিনের নাম কিন্তু সরকারি পদাধিকারীরা নেননি। এই নিয়ে যথেষ্ট বিতর্কও তৈরি হয়েছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক কালে আফগানিস্তানের দখল নিয়েছে জঙ্গি সংগঠন তালিবান। এই বছরের ১৫ই আগষ্ট কাবুল দখল করে তাঁরা। ভয় পেয়ে‌ দেশত্যাগ করেন তৎকালীন আফগান‌ প্রেসিডেন্ট আশরাফ ঘানি। ভারত ধীরে চলো নীতি অবলম্বন করলেও, চিন, পাকিস্তান ও রাশিয়ার মতো‌ দেশ তালিবানের সঙ্গে সহযোগিতা করায় চাপে নয়া দিল্লি।

Also Read:

গোয়া: প্রশান্ত কিশোর একা নন, তৃণমূলের হয়ে প্রচার চালাচ্ছে ‘সবথেকে বেশি বিক্রি’ হওয়া খবরের কাগজ!

ভূস্বর্গে ফের সেনা-জঙ্গি সংঘর্ষ, গুলির লড়াইয়ে শহীদ ২ জওয়ান

গঙ্গায় ১৭টি ঘাটে চলছে বিসর্জনের প্রস্তুতি, মোতায়েন ৩ হাজার অতিরিক্ত পুলিশ কর্মী