এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে গেলে প্রয়োজন RT-PCR নেগেটিভ রিপোর্ট, সিদ্ধান্ত রাজ্য স্বাস্থ্য দপ্তরের

8

মহানগর ডেস্ক: আন্তর্জাতিক বিমানে করে বিদেশ থেকে দেশে ফিরলে প্রত্যেক যাত্রীকে করাতে হবে RT-PCR টেস্ট। রাজ্যের ক্ষেত্রে বলা হয়েছিল, এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে গেলে প্রয়োজন হবে না rt-pcr টেস্টের। এবার সেই একই নিয়ম চালু করা হল আন্তঃরাজ্য বিমানের ক্ষেত্রেও। যে কোনও যাত্রীকে এক রাজ্য থেকে অন্য রাজ্যে যেতে গেলে বা অন্য রাজ্যে আসতে গেলে প্রয়োজন হবে rt-pcr টেস্টের নেগেটিভ রিপোর্ট এর।

বিমানবন্দর সূত্রে জানানো হয়েছে, রাজ্য স্বাস্থ্য দপ্তর জানিয়েছে ৭ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে যেতে প্রয়োজন হবে rt-pcr এর নেগেটিভ রিপোর্ট। সর্বোচ্চ ৭২ ঘন্টা আগে নেগেটিভ রিপোর্ট প্রয়োজন হবে। বিমানে যাতায়াতের ক্ষেত্রে ওড়িষ্যা, মনিপুর, নাগাল্যান্ড, পোর্ট ব্লেয়ার, জম্মু-কাশ্মীর, লাদাখ, আন্দামান যেতে প্রয়োজন হবে rt-pct এর নেগেটিভ রিপোর্ট। শুধু যাওয়া নয়, আসার ক্ষেত্রেও প্রয়োজন হবে rt-pcr এর নেগেটিভ রিপোর্টের। অর্থাৎ যে নিয়ম আন্তর্জাতিক বিমানে আসা যাওয়ার ক্ষেত্রে প্রযোজ্য ছিল, সেই একই নিয়মে এবার ধার্য করা হল রাজ্যের ক্ষেত্রে।

rt-pcr এর নেগেটিভ রিপোর্ট না থাকলে কোনও যাত্রীকেই বিমানের যাত্রা করতে দেওয়া হবে না। করোনার বাড়বাড়ন্তের কারণ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে। এখন প্রশ্ন হচ্ছে কেবলমাত্র এই রাজ্যগুলির ক্ষেত্রেই কেন এত কড়াকড়ি। সেক্ষেত্রে বলে রাখা ভালো, বাঙালি ভ্রমণ প্রেমী। আর শীত পড়লেই ভ্রমণ প্রেমী বাঙালি বেরিয়ে পড়ে। এই সময়েও রাজ্যগুলিতে ভিড় হওয়ার কারণেই, ওই রাজ্যগুলিতে যাওয়া এবং আসার প্রত্যেক যাত্রীর ক্ষেত্রেই rt-pcr টেস্টের নেগেটিভ রিপোর্ট প্রয়োজন। নতুন করে যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে তার জন্য আগেভাগেই ঠেকানো চেষ্টা চালানো হচ্ছে।