Home Featured Russia: ইউক্রেনীয় শিশুদের সাহায্যে রাশিয়ান সাংবাদিক, বিক্রি করলেন নোবেল পুরস্কার

Russia: ইউক্রেনীয় শিশুদের সাহায্যে রাশিয়ান সাংবাদিক, বিক্রি করলেন নোবেল পুরস্কার

by Anamika Nandi
Russia: ইউক্রেনীয় শিশুদের সাহায্যে রাশিয়ান সাংবাদিক, বিক্রি করলেন নোবেল পুরস্কার

মহানগর ডেস্ক: ২০২১-এ নোবেল শান্তি পুরস্কারের (Nobel Prize) সহ বিজয়ী এবং রাশিয়ার সর্বশেষ স্বাধীন সংবাদপত্রের সম্পাদক দিমিত্রি মুরাটভ। এবার ইউক্রেনের যুদ্ধে বাস্তুচ্যুত শিশুদের সাহায্য করতে এগিয়ে এসেছেন তিনি। নিজের নোবেল পদকটিকে অবলীলায় নিলাম করে দিয়েছেন। যার মূল্য দাঁড়িয়েছে ১০৩.৫ মিলিয়নে। সোমবার বিশ্ব শরণার্থী দিবস উপলক্ষে নিউ ইয়র্কে একটি নিলামের অনুষ্ঠান আয়োজিত হয়েছিল। সেই নিলামে দিমিত্রির নোবেল পদকটি থেকে যা আয় হয়েছে, তা ইউক্রেনের বাস্তুচ্যুত শিশুদের (Ukrainian Children) সাহায্যে কাজে লাগাবে UNICEF।

প্রসঙ্গে দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া একটি সাক্ষাৎকারে রাশিয়ান সাংবাদিক মুরাটভ বলেছেন, ‘নিলামে পাওয়া টাকা দিয়ে ইউক্রেনে যুদ্ধের কারণে অনাথ হয়ে যাওয়া শিশুদের ভবিষ্যৎ, কিছুটা হলেও সুরক্ষিত হবে। তাঁরা যা হারিয়েছে আমরা তা কোনদিনও ফিরিয়ে দিতে পারব না। কিন্তু যা আমাদের হাতে আছে তা করাই যায়’।

আরও পড়ুন: ৪ ঘণ্টার বৃষ্টিতে জলমগ্ন শিলিগুড়ি, বেহাল নিকাশি ব্যবস্থার অভিযোগ স্থানীয়দের

২০২১-এর অক্টোবরে যখন তিনি পদকটি পেয়েছিলেন, তখন রাশিয়ান স্বাধীন সংবাদপত্র নোভায়া গেজেটার প্রধান সম্পাদক ছিলেন। পরে যদিওবা ইউক্রেনে রাশিয়ার হামলার পরিপ্রেক্ষিতে সাংবাদিকদের উপর ক্রেমলিনের বাধা ও জনগণের অসন্তোষের মাঝে মার্চ মাসে প্রকাশনাটি বন্ধ হয়ে যায়। জানা গিয়েছে, ইতিমধ্যেই দিমিত্রি নগদ ৫ লাখ মার্কিন ডলার দাতব্য প্রতিষ্ঠানে দান করেছেন। তাঁর কথায়, ‘এটা শিশু শরণার্থীদের জন্য একটি সুযোগ করে দেওয়া।’

গত বছর, মুরাটভ ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসারের সঙ্গে নোবেল শান্তি পুরস্কারটি ভাগ করে নেন। সরকারের নানা বিধি-নিষেধ এবং মৃত্যুর হুমকিকে উপেক্ষা করে বাকস্বাধীনতা রক্ষার্থে সংগ্রাম করে যাওয়ার জন্য দুই সাংবাদিককে সম্মানিত করা হয়েছিল। রাশিয়ার স্বাধীন সাংবাদিকরা সরকারের লক্ষ্য না হলেও, ক্রেমলিনের তদন্তের অধীনে রয়েছে। দুই দশকেরও বেশি আগে পুতিন ক্ষমতায় আসার পর, মুরাটভের কাগজে কাজ করা অন্তত ৪ জন সহ প্রায় ২০ জন সাংবাদিককে হত্যা করা হয়েছিল। এপ্রিলে, সাংবাদিক দিমিত্রি বলেছিলেন যে, রাশিয়ান ট্রেনে যাওয়ার সময় তাঁর উপরও আক্রমণ করা হয়েছিল। আর সেই ব্যক্তিত্ব ইউক্রেনের বাস্তুচ্যুত হওয়া শিশুদের সাহায্যে এগিয়ে এসেছেন। নিলাম করে দিয়েছেন নোবেল শান্তি পুরস্কার।

You may also like