S Jaishankar: তৃতীয় মৃত্যুবার্ষিকীতে সুষমা স্বরাজকে শ্রদ্ধা এস জয়শঙ্করের

34

মহানগর ডেস্ক: শনিবার প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের (Sushma Swaraj) তৃতীয় মৃত্যুবার্ষিকীতে, তাঁকে স্মরণ করলেন এস জয়শঙ্কর (S Jaishankar)। টুইট করে জয়শঙ্কর লিখেছেন, “সুষমা স্বরাজজিকে তাঁর মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাই। আমাদের চিন্তায়-ভাবনায় সবসময় তিনি আছেন”।

ভারতীয় জনতা পার্টির অত্যন্ত জনপ্রিয় মহিলা মুখ সুষমা স্বরাজ। হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৭ বছর বয়সে মারা যান তিনি। কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুরও এদিন তাঁকে শ্রদ্ধা জানিয়েছেন। টুইট করে লিখেছেন, ‘সুষমা স্বরাজ একজন বক্তা, নেতা এবং কর্মী হিসেবে ভারতের রাজনীতিতে না ভোলার মত কাজ করে গিয়েছেন’।

অন্যদিকে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ চৌহান টুইটারে সুষমা স্বরাজ্যের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেছেন, ‘তিনি নিজের কাজ দিয়ে রাজ্য এবং দেশের পাশাপাশি বিশ্বের মানুষের মন জয় করেছেন। আজও তাঁর কাজ ও চিন্তাধারার সম্মান করেন মানুষ’। ১৪ ফেব্রুয়ারি ১৯৫২-তে জন্মগ্রহণ করেছিলেন সুষমা স্বরাজ। ১৯৭৭ সালে ২৫ বছর বয়সে হরিয়ানা বিধানসভার নির্বাচনে জয়ী হয়ে শ্রম ও কর্মসংস্থানের ক্যাবিনেট মন্ত্রী হন। অল্প বয়সেই রাজনীতিতে পা রেখেছিলেন তিনি। ১৯৮৭ থেকে ১৯৯০ সাল পর্যন্ত হরিয়ানার শিক্ষা, খাদ্য ও নাগরিক সরবরাহ মন্ত্রী ছিলেন। অটল বিহারী বাজপেয়ী নেতৃত্বাধীন সরকারে মন্ত্রী হিসেবে কাজ করেছিলেন স্বরাজজি। আজও অসংখ্য মানুষের স্মৃতিতে তিনি বেঁচে রয়েছেন এবং থাকবেন।