Akhilesh Yadav: রাজ্যসভা ভোটের জন্য SP-র পছন্দ জয়ন্ত চৌধুরী, অসন্তোষ দলের অন্দরে

74
Akhilesh Yadav: রাজ্যসভা ভোটের জন্য SP-র পছন্দ জয়ন্ত চৌধুরী, অসন্তোষ দলের অন্দরে

মহানগর ডেস্ক: বৃহস্পতিবার রাজ্যসভার প্রার্থী হিসেবে জয়ন্ত চৌধুরীর (Jayant Chaudhary) নাম ঘোষণা করেছেন সপা প্রধান অখিলেশ যাদব (Akhilesh Yadav)। বুধবার সপার প্রার্থী হয়েছেন বিক্ষুব্ধ কংগ্রেস নেতা কপিল সিব্বল। এদিন এসপি (Samajwadi Party) প্রার্থী হিসেবে মনোনয়ন পেশের আগে কংগ্রেস ছাড়েন তিনি। এদিকে জানা গিয়েছে, একসঙ্গে দুটি আসনে দলের বাইরের লোককে টিকিট দেওয়ায় অসন্তোষ তৈরি হয়েছে দলের অন্দরে।

সূত্র অনুযায়ী, রাজ্যসভার আসন্ন নির্বাচনে একটি আসনে উত্তরপ্রদেশে সমাজবাদী পার্টির শরিক রাষ্ট্রীয় লোকদলের প্রধান জয়ন্ত চৌধুরীকে আজ প্রার্থী ঘোষণা করেছেন SP সুপ্রিমো। বিশেষজ্ঞদের মতে, জোট বাঁচাতে এই সিদ্ধান্ত সপা প্রধানের। অন্যদিকে জানা গিয়েছে, ভোটের মুখে বিজেপি সরকারের মন্ত্রিত্ব পদ ছেড়ে সমাজবাদী পার্টিতে নাম লেখানো নেতারা অনেকেই রাজ্যসভায় যেতে ইচ্ছুক ছিলেন। তাঁরা আশা রেখেছিলেন অখিলেশ যাদব তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করবেন। কিন্তু অন্য পথেই হাঁটছেন মুলায়ম পত্র।

আরও পড়ুন: একি ছবি! কলেজ অধ্যক্ষের চেয়ারে বসে তৃণমূল বিধায়ক?

এদিকে সমাজবাদী পার্টির কথায়, রাজ্যে জোট এবং সর্বভারতীয় রাজনীতির অঙ্ক মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কপিল সিব্বলের পর জয়ন্ত চৌধুরীকে প্রার্থী করার সিদ্ধান্তের পেছনে রয়েছে অনেক বড় কারণ। মূলত পশ্চিম উত্তরপ্রদেশের জাট মুলুকে আরএলডি তথা জয়ন্তর ভালো মাত্রায় প্রভাব রয়েছে। তিনি প্রাক্তন প্রধানমন্ত্রী চরণ সিং-এর নাতি এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী প্রয়াত অজিত সিং-এর পুত্র। এই জাঠ নেতাকে রাজ্যসভায় পাঠানোর পিছনে মূল উদ্দেশ্যই হল জোট বাঁচানো।

বিধানসভা ভোটের পরেই প্রগতিশীল সমাজবাদী পার্টির নেতা তথা কাকা শিবপালের সঙ্গে ভাইপো যাদবের পুরনো গোলমাল মাথাচাড়া দিয়ে উঠেছে।রাজনৈতিক মহলের মতে, এই পরিস্থিতিতে জোট বাঁচানোই মূল লক্ষ্য SP সুপ্রিমোর কাছে। তাই আরএলডি সুপ্রিমো জয়ন্তকে রাজ্যসভার আসন ছেড়ে দিয়েছেন তিনি। এখন পুরোমাত্রায় রাজ্য রাজনীতিতে মন দিয়েছেন অখিলেশ যাদব। লোকসভা থেকে ইস্তফা দিয়ে বিধানসভার বিরোধী দলনেতা তিনি। ফলে বিরোধী জোট টিকিয়ে রাখা তাঁর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ।