Home Fact Check SBI VS RELIANCE: ভারতের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠানের তকমা পেলো এসবিআই , পিছিয়ে রিলায়েন্স

SBI VS RELIANCE: ভারতের সবচেয়ে লাভজনক প্রতিষ্ঠানের তকমা পেলো এসবিআই , পিছিয়ে রিলায়েন্স

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ চলতি বছরের পরিসংখ্যান অনুযায়ী রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড কড়া টক্কর দিয়ে দেশের লাভজনক প্রতিষ্ঠানের তকমা পেল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। রাষ্ট্রায়ত্ত সংস্থা হয়েও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের মত বৃহত্তম ব্যবসায়িক সংস্থাকে টেক্কা দিতে পেরেছে এসবিআই। স্টেট ব্যাঙ্কের এই সাফল্য যে কর্মী ও গ্রাহকদের কাছে অত্যন্ত গর্বের, তা আর বলার অপেক্ষাই রাখে না।

পরিসংখ্যান বলছে, ২০২২-২৩ অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে ভাল ফল করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তার ভিত্তিতেই এই সাফল্য । সেপ্টেম্বর মাসে ত্রৈমাসিকে স্টেট ব্যংকের একত্রিত নেট আয়ের পরিমাণ ছিল ১৪,৭৫২ কোটি টাকা। অপরদিকে ওই একই ত্রৈমাসিকে মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের নেট আয় ছিল ১৩,৬৫৬ কোটি টাকা।

পাশাপাশি, এসবিআই-এর স্ট্যান্ডঅ্যালোন জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে ৭৪ শতাংশ বেড়ে গিয়েছে। এই পরিসংখ্যানকে স্টেট ব্যাঙ্কের সর্বকালের সেরা ত্রৈমাসিক রিপোর্ট বলে অভিহিত করা হচ্ছে। এদিকে ওই ত্রৈমাসিক রপ্তানিতে ৪,০৩৯ কোটি টাকার উইন্ডফল ট্যাক্সের প্রভাবে এই লড়াইতে অনেকটাই পিছিয়ে রয়েছে রিলায়েন্স।

তবে অর্ধবর্ষের ভিত্তিতে রিলায়েন্স এখনও দৌড়ে এগিয়ে। ৩১,৬১১ কোটি টাকার নেট পরিসংখ্যানের উপর ভিত্তি করে ৬ মাসের মধ্যে সবচেয়ে লাভজনক সংস্থা হিসেবে বিবেচিত হয়েছে রিলায়েন্স। এসবিআই-এর ক্ষেত্রে এই লাভের পরিমাণ মাত্র ২২,০৭৭ কোটি টাকা। পাশাপাশি আয়ের ভিত্তিতেও রিলায়েন্সের মোট আয় হল ২,৫৩,৪৯৭ কোটি টাকা।

স্টেট ব্যঙ্কের কন্সোলিডেটেড নেট ইনকাম প্রায় ৬৬ শতাংশ বেড়েছে। এসবিআই চেয়ারম্যানের তরফে জানানো হয়েছে ব্যাঙ্ক যদি এই ত্রৈমাসিকে ট্রেজারি মুনাফা যোগ করত সেক্ষেত্রেও এই নেট আয় অনেকটাই বেশি হত।

You may also like