অনলাইনে পুষ্পাঞ্জলি, সরস্বতী পুজোর আবেগে বাধ সাধল করোনা বিধি

40
saraswati
অঞ্জলির জন্য এবার অনলাইন ভরসা

নিজস্ব প্রতিনিধি: আজ সরস্বতী পুজো। স্কুল পড়ুয়াদের সব থেকে আনন্দের উৎসব হচ্ছে সরস্বতী পুজো। আগের দিন থেকে পুজোর জোগাড়, বিভিন্ন স্কুলে পুজোর নিমন্ত্রণ করতে যাওয়া, সকালে স্নান সেরে পুজোর পুষ্পাঞ্জলি। কিন্তু এবারে সব ভণ্ডুল হয়ে যাচ্ছে। করোনার জেরে স্কুল কলেজ বন্ধ। যদিও নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের জন্য স্কুল খুলেছে। কিন্তু বাকিরা কি করবে, আনন্দ থাক, পুষ্পাঞ্জলিও কি দিতে পারবে না নিচু ক্লাসের পড়ুয়ারা?

কোভিড বিধি মেনেই স্কুলে সরস্বতী পুজো হচ্ছে। তবে স্কুলগুলোর তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, ভিড় করা যাবে না। কিছু কিছু স্কুল কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিয়েছে, ফেসবুক বা ইউটিউবের মতো সোশ্যাল মিডিয়ায় পুজোর লাইভ সম্প্রচার করা হবে। কোনও কোনও স্কুল আবার নিজেদের ওয়েবসাইডে পুজোর ভিডিও আপলোড করবে। পড়ুয়াদের জন্য অনলাইন পুষ্পাঞ্জলিরও ব্যবস্থা করেছে বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ।

বিভিন্ন স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে, কোভিড বিধি মেনে নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা পুষ্পাঞ্জলিতে অংশগ্রহণ করতে পারবে। বাকি ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনের ব্যবস্থা করা হয়েছে। শুধু স্কুল নয়, বন্ধ কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলোও। অনেক কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো অনলাইনে পুজোর সম্প্রচার করছে। অনলাইনে অঞ্জলি দেওয়ার ব্যবস্থা থাকছে বলেও জানা গিয়েছে। কিন্তু স্কুল হোক কলেজ, ভিড় চাইছেন না কর্তৃপক্ষ। স্কুল কলেজে এবারের জন্য স্থগিত প্রাক্তনীদের স্মৃতি রোমন্থন, বর্তমানদের উচ্ছ্বাস। খুদে খুদে পড়ুয়াদের একদিনের স্বাধীনতার স্বাদ। মন খারাপ কচি পড়ুয়াদেরও। তবে সব কিছু স্বাভাবিক হলে সামনের বছর সুদে আসলে তুলে নেওয়া যাবে আনন্দ বলে নিজেদের বোঝাচ্ছে পড়ুয়ারা।