জুনেই হচ্ছে মাধ্যমিক পরীক্ষা? প্রস্তুতি শুরু মধ্যশিক্ষা পর্ষদের

13
kolkata news

নিজস্ব প্রতিনিধি : মাধ্যমিক পরীক্ষা কি হবে? হলেও কবে? আপাতত এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে এ রাজ্যের মাধ্যমিক পরীক্ষার্থীদের। এরই মধ্যে প্রস্তুতি শুরু করে দিল মধ্যশিক্ষা পর্ষদ। পয়লা জুন থেকে পরীক্ষা শুরু হবে ধরে নিয়েই চলছে যাবতীয় প্রস্তুতি সারার কাজ।

করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় বেসামাল দশা গোটা দেশের। মারণ ভাইরাসের আগ্রাসন রুখতে দেশ জুড়ে একদিকে যেমন শুরু হয়েছে টিকাকরণ, তেমনি শুরু হয়েছে করোনা বিধি মেনে চলার জন্য প্রশাসনের তরফে কড়াকড়ি। এমতাবস্থায় বন্ধ করে দেওয়া হয়েছে স্কুল। কলেজ তো খোলেইনি। গরমের ছুটি এগিয়ে নিয়ে করা হয়েছে মে মাসের শেষ পর্যন্ত। জুনে স্কুল খুললে হতে পারে মাধ্যমিক পরীক্ষা। তাই প্রস্তুতি সেরে রাখছে মধ্যশিক্ষা পর্ষদ। কারণ পরীক্ষা আদৌ হবে কিনা, সে ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্তের কথা জানায়নি রাজ্য সরকার। তাই পরীক্ষা হবেই ধরে নিয়ে এগোচ্ছে পর্ষদ।

করোনা আবহে ছাত্রছাত্রীদের স্কুলে টেনে আর বিপদ বাড়াতে চাননি সিবিএসসি এবং আইসিএসসি বোর্ড। তাই ওই দুই বোর্ডই বাতিল করে দিয়েছে এবারের মাধ্যমিক পরীক্ষা। ভোট চলায় এখনও এ ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেয়নি রাজ্য সরকার। সেই কারণেই চলছে প্রস্তুতিপর্ব সেরে রাখার কাজ। পর্ষদ সূত্রে খবর, করোনার ছোবল এড়াতে পরীক্ষা কেন্দ্রে কঠোরভাবে পালন করা হবে দূরত্ব বিধি। প্রতিটি শিক্ষাকেন্দ্র ২০০ থেকে ২৫০ জনের পরীক্ষা নেওয়া হবে। ছ ফুটের একটি বেঞ্চে মাত্র একজনই বসে পরীক্ষা দেবে। বেঞ্চের দৈর্ঘ আট ফুট হলে দু মাথায় দুজন। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গ্লাভস পরে পরীক্ষার যাবতীয় কাজ করবেন পরীক্ষকরা। পরীক্ষক এবং পরীক্ষার্থী মাস্ক পরতে হবে সকলকেই।