Home Featured Maharashtra: রাজনৈতিক ডামাডোলের মাঝে মুম্বই ও থানেতে জারি ১৪৪ ধারা

Maharashtra: রাজনৈতিক ডামাডোলের মাঝে মুম্বই ও থানেতে জারি ১৪৪ ধারা

by Anamika Nandi
Maharashtra: রাজনৈতিক ডামাডোলের মাঝে মুম্বই ও থানেতে জারি ১৪৪ ধারা

মহানগর ডেস্ক: মহারাষ্ট্রে ‘মহা’ নাটক। একদিকে বৈঠকে বসেছে শিবসেনা। অন্যদিকে ১০ জুলাই পর্যন্ত মুম্বই (Mumbai) ও থানেতে (Thane) জারি ১৪৪ ধারা (Sec.144)। রাজনৈতিক টানাপোড়নের মাঝে মুম্বই পুলিশ শনিবার শহরে জারি করেছে ১৪৪ ধারা। ইতিমধ্যেই থানে জেলা প্রশাসন ৩০ জুন পর্যন্ত যেকোনও ধরনের রাজনৈতিক মিছিল নিষিদ্ধ করার আদেশ জারি করেছে। যে জায়গা বিদ্রোহী নেতা একনাথ শিন্ডের (Eknath Shinde) শক্ত ঘাঁটি, সেখানে কড়া নজরদারি রেখেছে পুলিশ-প্রশাসন। এই মুহূর্তে গুয়াহাটির একটি পাঁচতারা হোটেলে ৩৮ জন বিধায়কদের নিয়ে রয়েছেন শিন্ডে।

প্রশ্নের মুখে দাঁড়িয়ে রয়েছে মুখ্যমন্ত্রীর গদি। সংকটের মেঘ আরও গাঢ়ও হচ্ছে উদ্বব শিবিরে। এদিকে বিক্ষোভ এড়াতে শহরজুড়ে জারি হয়েছে ১৪৪ ধারা। থানে জেলা কালেক্টর এবং জেলা ম্যাজিস্ট্রেটের আদেশ অনুযায়ী, লাঠি বা কোনও ধরনের অস্ত্র বহন করা যাবে না। পোড়ানো যাবে না পোস্টার ও কুশপুত্তলিকা। এমনকি নিষিদ্ধ স্লোগান দেওয়া ও স্পিকারে গান বাজানো।

আরও পড়ুন: ‘সবচেয়ে বড় তোলাবাজ অভিষেক’,কটাক্ষ শুভেন্দুর

ইতিমধ্যেই হাই অ্যলার্ট জারি করেছে মুম্বই পুলিশ। পার্টি অফিসগুলিতে নিরাপত্তা নিশ্চিত করতে সমস্ত থানাকে নির্দেশ দেওয়া হয়েছে। জানা গিয়েছে, প্রতিটি পার্টি অফিস পরিদর্শন করবে অফিসার স্তরের পুলিশ কর্মীরা। অন্যদিকে বিরোধীদের চিঠি পৌঁছেছে ঠাকরে শিবিরে। ৩৮ জন বিধায়কের পরিবারের সদস্যদের নিরাপত্তা প্রত্যাহারের অভিযোগ জানিয়ে চিঠিটি লেখা হয়েছে। যদিও বা তা ভিত্তিহীন বলে দাবি করেছেন রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী দিলীপ ওয়ালসে পাটিল।

নিরাপত্তা প্রত্যাহার নিয়ে শোরগোল পড়ে গিয়েছে শিবসেনা শিবিরে। গত ২২ জুন থেকে যে ধরনের পরিস্থিতি তৈরি হয়েছে মারাঠা রাজনৈতিক মহলে, তার জন্যই মূলত জারি করা হয়েছে ১৪৪ ধারা। গোলমাল এড়াতে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

You may also like