দাবানলে জ্বলছে অস্ট্রেলিয়া, অনুদান সংগ্রহে জাতীয় দলের টুপি নিলামে তুলছেন শেন ওয়ার্ন

16
bengali cricket news

Highlights

  •  সেপ্টেম্বর থেকে দাবানলের গ্রাসে অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অংশ
  • রিপোর্ট অনুযায়ী এখনও পর্যন্ত প্রায় ৫০ কোটি পশুপাখি এই আগুনে হয় মারা গিয়েছে, নাহয় ক্ষতিগ্রস্ত
  • অনুদান তোলার জন্য নিজের জাতীয় দলের টুপি ‘ব্যাগি গ্রিন’ নিলামে তোলার সিদ্ধান্ত নিলেন অজি কিংবদন্তি শেন ওয়ার্ন

 

মহানগর ওয়েবডেস্ক: বিগত কয়েকমাস ধরে বিধ্বংসী দাবানলে পুড়ছে গোটা অস্ট্রেলিয়া। পরিস্থিতি যে এখন আয়ত্ত্বের বাইরে চলে গিয়েছে, তা কার্যত স্বীকার করে নিয়েছে সেদেশের প্রশাসনও। তবুও আগুনের লেলিহান শিখা রুখতে নিরন্তর চেষ্টা করে যাচ্ছেন দমকলকর্মীরা। আর এই কাজে অর্থ দিয়ে সাহায্য করছেন সমাজের প্রতিটি স্তরের মানুষ। একই ভাবে অনুদান তোলার জন্য নিজের জাতীয় দলের টুপি ‘ব্যাগি গ্রিন’ নিলামে তোলার সিদ্ধান্ত নিলেন অজি কিংবদন্তি শেন ওয়ার্ন।

সোমবার সিডনি টেস্টের ফাঁকে ইনস্টাগ্রামে ওয়ার্ন লেখেন,

‘অস্ট্রেলিয়ায় ভয়াবহ দাবানল আমাদের সবাইকে ব্যাথিত করেছে। অসংখ্য মানুষকে কোনও না কোনওভাবে প্রভাবিত করেছে এই দাবানল। মানুষ মারা যাচ্ছে, ঘরবাড়ি পুড়ে যাচ্ছে আর ৫০ কোটি পশুপাখি এই আগুনের ফলে প্রাণ হারিয়েছে। আমরা সবাই তাই এগিয়ে এসেছি সাহায্যের জন্য। এই কারণেই আমি আমার ব্যাগি গ্রিন ক্যাপ নিলামে তুলতে চলেছি। আমি আশা করি এর ফলে বেশ ভাল রকমের অনুদান আমরা সংগ্রহ করতে পারব।’

 

View this post on Instagram

 

The horrific bushfires in Australia have left us all in disbelief. The impact these devastating fires are having on so many people is unthinkable and has touched us all. Lives have been lost, homes have been destroyed and over 500 million animals have died too. Everyone is in this together and we continue to find ways to contribute and help on a daily basis. This has lead me to auction of my beloved baggy green cap (350) that I wore throughout my test career (when I wasn’t wearing my white floppy hat). I hope my baggy green can raise some significant funds to help all those people that are in desperate need. Please go to the link in my bio and make a bid & help me to donate a big cheque ! Thankyou so much ❤️ #australianbushfires

A post shared by Shane Warne (@shanewarne23) on

উল্লেখ্য, প্রতিবছর গরমকালেই অস্ট্রেলিয়ার বিস্তীর্ণ অংশে দাবানল হয়। কিন্তু এবার তা ভয়াবহ আকার ধারণ করেছে। এবার অস্ট্রেলিয়ায় যে ভাবে গরম পড়েছে, তা কস্মিনকালেও পড়েনি। দেশের বিস্তীর্ণ এলাকায় খরা। শুকিয়ে গিয়েছে মাইলের পর পাইল তৃণভূমি, অরণ্য। এর ফলে দাবানল ভয়াবহ আকার নিয়ে নিয়েছে।

হাওয়ার জোরে সেই আগুন ছড়িয়েছেও দ্রুত হারে। এখনও পর্যন্ত ১৫০০ বাড়ি এই আগুনে পুড়ে ছাই হয়ে গিয়েছে। মারা গিয়েছেন ১৭ জন মানুষ। এছাড়া ২৮ জন এখনও নিখোঁজ। নিউ সাউথ ওয়েলস থেকে ভিক্টোরিয়া পর্যন্ত বিস্তীর্ণ এলাকা আগুনের গ্রাসে। সেই আগুনের ফলে যে ধোঁয়া তৈরি হচ্ছে, তাতে ঢেকে গিয়েছে সিডনি, মেলবোর্নের মতো শহর। এমনকি নিউজিল্যান্ডের একটি পর্বতের ওপরের বরফও আগুনের ছাইয়ে ঢেকে গিয়েছে।