তৃণমূল নয়, কংগ্রেসের সঙ্গেই জোট গড়তে বেশি আগ্রহী শিবসেনা!

9

নিজস্ব প্রতিনিধি: তৃণমূল নয়, কংগ্রেসের সঙ্গেই জোট গড়তে বেশি আগ্রহী শিবসেনা। আরব সাগরের তীরের ছোট্ট রাজ্য গোয়ায় বিজেপির বিরুদ্ধে ত্রিশক্তি লড়াইয়ের প্রস্তুতি নিচ্ছেন শিবসেনা প্রধান। কংগ্রেসের নেতৃত্বে ত্রিশক্তি জোট বাঁধলে বিজেপির বিপদ বাড়বে বই কমবে না!

এর আগেও একাধিকবার শিবসেনা সাফ জানিয়ে দিয়েছে, কংগ্রেস ছাড়া বিজেপির বিরুদ্ধে লড়াই সম্ভব নয়। শিবসেনা এবং এনসিপির সঙ্গে বিজেপি বিরোধী জোট নিয়ে আলোচনা করতে মাসখানেক আগে মহারাষ্ট্র গিয়েছিলেন তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে শিবসেনার তরফে তাঁকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছিল, কংগ্রেস ছাড়া বিজেপির বিরুদ্ধে লড়াই সম্ভব নয়। তৃণমূলের আহ্বান উপেক্ষা করে শিবসেনা মুখপাত্র রাহুল গান্ধির সঙ্গে সাক্ষাৎ করে বিজেপি বিরোধী জোটের নেতৃত্ব দেওয়ার আর্জি জানান। এবার গোয়ায় কংগ্রেসের নেতৃত্বে এনসিপিকে নিয়ে জোট গড়তে উদ্যোগী হল শিবসেনা।

মমতা মহারাষ্ট্র যাওয়ার পর রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করেছিল, গোয়ায় বিজেপিকে হারাতে তৃণমূলের সঙ্গে জোট করতে পারে এনসিপি। শিবসেনাও সেই জোটে শামিল হতে পারে। যদিও শিবসেনার তরফে প্রথম থেকেই বলা হচ্ছিল কংগ্রেসকে বাদ দিয়ে বিজেপি বিরোধী জোট অসম্ভব। এর পরেই রাহুল গান্ধির সঙ্গে দেখা করে তাঁকে হাল ধরার অনুরোধ করেন। শিবসেনার সঙ্গে কংগ্রেসের দূরত্বও ঘুঁচিয়ে ফেলেন শিবসেনা মুখপাত্র সঞ্জয় রাউত। তিনিই গোয়ায় গিয়ে রাজ্যের কংগ্রেস এবং এনসিপি নেতাদের নিয়ে বৈঠক করেন। সঞ্জয় বলেন, মহারাষ্ট্রে যেমন আমরা এক সঙ্গে চলছি, গোয়ায়ও আমরা এক সঙ্গে চলতে চাই। তা নিয়েই আলোচনা হয়েছে তিন দলের মধ্যে।