Home Lifestyle Side Effect Of Chicken : খেতে বসলেই মুরগির মাংস পাতে চাই? এই অভ্যাস কি আদৌ ভালো?

Side Effect Of Chicken : খেতে বসলেই মুরগির মাংস পাতে চাই? এই অভ্যাস কি আদৌ ভালো?

by Oindrila Chakraborty

মহানগর ডেস্ক : সাধারণত শিশুদের শরীরে প্রোটিনের মাত্রা একটু বেশি হওয়া প্রয়োজন। যে কারণে প্রোটিন রয়েছে এমন খাবার বেশি করে খাওয়ানো উচিত তাদের। তবে লিন প্রোটিনের মধ্যে সবথেকে স্বাস্থ্যকর হলো মুরগির মাংস। আর এটা সহজপাচ্য বটে। অনেক বাচ্চা আবার চিকেন এতটাই পছন্দ করে যে প্রত্যেকদিন খাবার পাতে একটু করে মুরগির মাংস চাই। বাবা মা অবশ্য ব্যস্ততার মাঝে শিশুর এই জেদ মেনে নেন। তবে রোজ রোজ খাবার পাতে চিকেন কি আদৌ স্বাস্থ্যকর? কি বলছেন চিকিৎসকেরা?

চিকিৎসকরা অবশ্য পরিষ্কার জানিয়ে দিচ্ছেন প্রত্যেকদিন মুরগি খাওয়া একেবারেই ভালো নয়। বরং এটি ভীষণ খারাপ একটি অভ্যাসের মধ্যে অন্যতম। কিন্তু এমন বলার কারণ কী? তারা জানাচ্ছেন,

-নির্দিষ্ট মাত্রার বেশি পরিমাণে প্রোটিন খাওয়া হলে ফ্যাট রূপে শরীরের আনচে কানাচে জমতে পারে সেগুলি। যার ফলে রক্তের লিপিডের মাত্রা বেড়ে যেতে পারে। বাড়তে পারে ওজন।

-অতিরিক্ত প্রোটিন শরীরের মধ্যে কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। যার ফলে বেড়ে যায় হৃদরোগের আশঙ্কা।

-মুরগির মাংস ভালো করে রান্না না করলে পেটের মধ্যে সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। অনেকেই শুধুমাত্র সেদ্ধ করে চিকেন খান। সেক্ষেত্রে ভালোভাবে সেদ্ধ না করলে সালমোনল্লা সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। বিশেষ করে বয়স্ক এবং খুদেদের জন্য এটি চিন্তার বিষয়।

-পোল্ট্রির মুরগির মাংস নিয়মিত খেলে শরীরে অ্যান্টিবায়োটিক সেভাবে কাজ করে না। যার ফলে ভাইরাল ফিভার ,সর্দি-কাশি ইত্যাদি লেগেই থাকে।

You may also like