Home Featured Prophet Row: ‘বিতর্কের ফায়দা তুলতে চেয়েছিল দক্ষিণ এশিয়ার কিছু দেশ’, মন্তব্য বিদেশ মন্ত্রীর

Prophet Row: ‘বিতর্কের ফায়দা তুলতে চেয়েছিল দক্ষিণ এশিয়ার কিছু দেশ’, মন্তব্য বিদেশ মন্ত্রীর

by Anamika Nandi
Prophet Row: 'বিতর্কের ফায়দা তুলতে চেয়েছিল দক্ষিণ এশিয়ার কিছু দেশ', মন্তব্য বিদেশ মন্ত্রীর

মহানগর ডেস্ক: হজরত মহম্মদকে নিয়ে বিজেপির (BJP) প্রাক্তন নেত্রীর বিতর্কিত মন্তব্যের জেরে উত্তাল গোটা দেশ। ভারতের নানা রাজ্যে হিংসাত্মক পরিস্থিতি তৈরি হয়েছে। এমনকি এর প্রভাব পড়েছে আন্তর্জাতিক ক্ষেত্রেও। এই নিয়ে প্রথমবার মুখ খুলেছেন ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। তাঁর বক্তব্য, “কেবলমাত্র উপসাগরীয় দেশগুলি নয় দক্ষিণ এশিয়ার কিছু রাষ্ট্রের থেকেও নূপুর শর্মার বক্তব্যের বিরোধিতা করা হয়েছে। এই মুহূর্তে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু বিতর্কের সুযোগকে কাজে লাগিয়ে ঘোলা জলে মাছ ধরতে চাইছে বেশ কিছু দেশ”।

মোদি নেতৃত্বাধীন বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, সকল ধর্মকে সমান চোখে দেখে দল। সেইসঙ্গে সাসপেন্ড করা হয়েছে নূপুর শর্মা ও নবীন জিন্দালকে। গেরুয়া শিবিরের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, বিজেপি মুখপাত্রের মন্তব্যের সঙ্গে একমত নয় সরকার। প্রসঙ্গে জয়শঙ্কর বলেছেন, সংশ্লিষ্ট দেশগুলি কথা বুঝেছে। বহুদিন ধরে আমাদের সঙ্গে তাঁরা দ্বিপাক্ষিক সম্পর্ক রেখেছে। এটা আমাদের সরকারের দৃষ্টিভঙ্গি যে নয়, সেই কথা তাঁরা বুঝতে পেরেছে।

আরও পড়ুন: তীব্র গরমে পুড়ছে ইউরোপ, বাড়ছে দাবানলের আশঙ্কা!

বিদেশ মন্ত্রীর বক্তব্য, ‘শুধুমাত্র মধ্যপ্রাচ্য নয়, দক্ষিণ এশিয়ার বেশ কয়টি দেশ থেকেও পয়গম্বর বিতর্কে তীব্র নিন্দা জানানো হয়েছে’। তাঁর কথায়, ‘বিতর্কের সুযোগ নিয়ে বেশ কিছু দেশ ঘোলা জলে মাছ ধরতে চেয়েছিল। আন্তর্জাতিক সম্পর্কের বিষয়টা প্রতিদ্বন্দ্বিতাপূর্ন একটি খেলার মত। এখানে ‘কুইন্সবেরি’-র নিয়ম মেনে খেলা হয়না’। নবীর বিতর্কে বক্সিংয়ের প্রচলিত আইনের উদাহরণ দিয়েছেন জয়শঙ্কর।

তাঁর কথায়, ‘খেলোয়াড়ি মানসিকতার পরিচয় দিয়ে ময়দানে নামতে হয়। আমাদের সংস্কৃতি কী? তা বিশ্বের কাছে তুলে ধরার দায়িত্ব আমাদেরই। গত কয়েকদিন আমরা সেই কাজটি করেছি। নানা দেশ এখন তা বুঝতে সক্ষম হয়েছে’। তিনি আরও বলেন যে, এই ঘটনার জেরে মানুষের ভাবাবেগে আঘাত লেগেছিল। আর তাতেই পরিস্থিতি অশান্ত হয়ে উঠেছিল। কিন্তু এখন বিষয়টা সকলের কাছেই স্পষ্ট।

You may also like