বিশ্বকাপে দেখা যাবে এবার বহু নতুন দলকে! কত দলের বিশ্বকাপ দেখে নিন

39

নিজস্ব প্রতিনিধি:  আইসিসি ক্রিকেট বিশ্বকাপের ফরম্যাটে বড়সড় পরিবর্তন আসতে চলেছে। আইসিসির বৈঠকে সিদ্ধান্ত হয় ২০২৭ ও ২০৩১ সালের ওয়ানডে বিশ্বকাপ ১০ দলের বদলে ১৪ দলের করা হবে। ২০১৯ সালে দশটি দলের মধ্যে বিশ্বকাপ আয়োজন করা হয়েছিল।

এদিন আইসিসির তরফে এক বিবৃতিতে জানানো হয়, “মোট ১৪ দলের মধ্যে এবার পুরুষদের বিশ্বকাপ করা হবে। ২০২৭ ও ২০৩১ সালে ৫৪ ম্যাচের টুর্নামেন্ট আয়োজন করা হবে। ২০২৪ সাল থেকে টি-২০ বিশ্বকাপ ২০ দলের মধ্যে খেলা হবে। ২০২৪, ২০২৬, ২০২৮, ২০৩০ সালে টি-২০ বিশ্বকাপে ৫৫টি করে ম্যাচ হবে।” উল্লেখ্য এবারের টি-২০ বিশ্বকাপ হবে ১৬ দলের।

অন্যদিকে  মঙ্গলবার আইসিসির বৈঠকে টি-২০ বিশ্বকাপ আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নিতে একমাস সময় চায় বিসিসিআই। আইসিসি-র বোর্ড মিটিংয়ে বিসিসিআইয়ের হয়ে যোগ দেন বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় ও সচিব জয় শাহ। তবে বিসিসিআই এর অনুরোধে ২৮ জুন পর্যন্ত ভারতীয় বোর্ডকে সময় দিল আইসিসি। টি-২০ বিশ্বকাপ নিয়ে বিসিসিআই এর কী পরিকল্পনা তার মধ্যেই জানাতে হবে আইসিসিকে।

সূত্রের খবর অক্টোবরে ভারতেই টি-২০ বিশ্বকাপ আয়োজন করতে মরিয়া বিসিসিআই। আগামী মাসের মধ্যে দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমে গেলে দেশেই বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব আইসিসিকে জানাবে বিসিসিআই। আর যদি সংক্রমণ না কমে সেক্ষেত্রে বিকল্প হিসাবে সংযুক্ত আরব আমিরশাহিতে করা হবে টি-২০ বিশ্বকাপ।