Congress: দলের প্রতিবাদ মিছিলে কালো জামাকাপড় পরে হাজির সনিয়া-রাহুল

35

মহানগর ডেস্ক: মূল্যবৃদ্ধি এবং বেকারত্বের (Unemployment) প্রতিবাদে আজ সংসদে কালো পোশাক পরে হাজির হয়েছেন কংগ্রেস সাংসদরা (Congress MP’s)। জানা গিয়েছে, ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির প্রতিবাদে শুক্রবার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাসভবন পর্যন্ত মিছিল করবেন দলীয় নেতৃত্বরা। এদিকে হাত-শিবিরের সদস্যদের প্রতিবাদে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হয় সংসদ চত্বরে। যার ফলে রাজ্যসভার কার্যক্রমে বাধা তৈরি হয়।

যখন উচ্চকক্ষ সকালের অধিবেশনের জন্য একত্রিত হয়, তখন এম ভেঙ্কাইয়া নাইডু আলোচনা শুরু করা মাত্র তা মুলতবি করতে হয়। কারণ সেই সময় বিরোধীদের বিদ্রোহে উত্তপ্ত হয়ে উঠেছিল সংসদ চত্বর। এদিকে এদিন দলীয় নেতৃত্বদের সঙ্গে যোগ দেন সনিয়া গান্ধী ও রাহুল গান্ধীও।

এদিন সংসদ চত্বরে হাত শিবিরের নেতৃত্বদের কালো কাপড়-জামা পরে প্রতিবাদে সামিল হতে দেখা গিয়েছে। মূল্যবৃদ্ধি ও বেকারত্বের পাশাপাশি কেন্দ্রীয় তদন্ত সংস্থাগুলির অপব্যবহারের বিরুদ্ধেও আওয়াজ তুলেছে বিরোধীপক্ষ। জানা গিয়েছে, প্রতিবাদ করতে গিয়ে দশজনেরও বেশি সদস্য হাউসের ওয়েলে ঢুকে পড়েন। যার দরুন অধিবেশন শুরুর কয়েক মিনিটের মধ্যেই তা মুলতবি করা হয়।

প্রসঙ্গে সিনিয়র কংগ্রেস লিডার পি চিদম্বরম বলেছেন, “এই প্রতিবাদ মূল্যবৃদ্ধি এবং অগ্নিপথ নিয়ে। মূল্যবৃদ্ধি সবাইকে প্রভাবিত করেছে। একটি রাজনৈতিক দল এবং নির্বাচিত প্রতিনিধি হিসেবে আমরা জনগণের অভিযোগ ও ভয়ের কথা সরকারকে জানাতে বাধ্য। এটাই আমরা করছি”। এদিকে কালো জামাকাপড় পরে প্রতিবাদে সামিল হয়ে রাহুল গান্ধী জানিয়েছেন, ‘সমস্ত কংগ্রেস সাংসদরা মুদ্রাস্ফীতি এবং মূল্যবৃদ্ধি ইস্যুতে রাষ্ট্রপতি ভবনের দিকে মিছিল করে এগিয়ে যাচ্ছিল। কিন্তু আমাদেরকে বাধা দেওয়া হচ্ছে। আমাদের কাজ জনগণের সমস্যাকে সরকারের সামনে তুলে ধরা। সেটাই করছি। আর তার জন্য মারধর করা হচ্ছে আমাদের। এমনকি আটক করা হয়েছে কিছু জনকেও’।