New Advocate General: রাজ্যের নয়া অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়

52
Soumendranath Mukherjee
রাজ্যের নয়া অ্যাডভোকেট জেনারেল হিসেবে সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের নাম ঘোষণা করা হল।

মহানগর ডেস্ক: মঙ্গলবার ব্যক্তিগত কারণ দেখিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেল পদ থেকে পদত্যাগ করেন কিশোর দত্ত (Kishore Datta)। এরপর কে হবেন রাজ্যের নয়া অ্যাডভোকেট জেনারেল (New Advocate General of State of West Bengal)? তা নিয়ে জল্পনা চলছিল। তবে সমস্ত জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে রাজ্যের নয়া অ্যাডভোকেট জেনারেল হিসেবে সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের (Soumendranath Mukherjee) নাম ঘোষণা করা হল।

পরিচিত মহলে গোপাল মুখোপাধ্যায় নামেই পরিচিত সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়। লন্ডন থেকে ওকালতি পাশ করেছেন তিনি। এরপর ১৯৮৬ সালে কলকাতা হাইকোর্টের বিচারপতি হিসেবে কর্মজীবন শুরু করেন। একুশের বিধানসভা ভোটে নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হেরে যাওয়ার পরে ভোট গণনায় কারচুপির অভিযোগ তোলা হয়। সেই মামলায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হয়ে সওয়াল করেন সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়।

সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী সত্যব্রত মুখোপাধ্যায়ের ছেলে। কৃষ্ণনগর থেকে জিতে বিজেপি সাংসদ হন সত্যব্রত। বাজপেয়ী মন্ত্রিসভায় কেন্দ্রীয় মন্ত্রীও হয়েছিলেন তিনি।

উল্লেখ্য, মঙ্গলবার সকালেই রাজ্যপাল জগদীপ ধনকর (Jagdeep Dhankhar) এবং রাজ্যের মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর কাছে পদত্যাগপত্র পাঠিয়ে দেন কিশোর দত্ত। তাঁর সেই পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে বলে টুইটে জানান রাজ্যপাল।

নারদ মামলা থেকে শুরু করে ভবানীপুর উপনির্বাচন, একুশের নির্বাচন-পরবর্তী রাজ্যের হিংসা মামলা- সহ একাধিক মামলায় রাজ্য সরকারের পক্ষে জোরালো সওয়াল করেছিলেন কিশোর দত্ত। সাড়ে ৪ বছর দায়িত্ব সামলানোর পরে এদিন পদত্যাগ করেন তিনি।

Soumendranath Mukherjee New Advocate General of State of West Bengal