Home Entertainment SOUMITRA CHATTERJEE & SABITRI CHATTERJEE: সৌমিত্র-সাবিত্রী জুটির ‘জীবন খাতার প্রতি পাতায়’, এক ঝাঁক নতুন মুখের ভিড়

SOUMITRA CHATTERJEE & SABITRI CHATTERJEE: সৌমিত্র-সাবিত্রী জুটির ‘জীবন খাতার প্রতি পাতায়’, এক ঝাঁক নতুন মুখের ভিড়

by Silpika Chatterjee

মহানগর ডেস্কঃ বাংলা ছবির ক্ষেত্রেই ইদানিং একটা জুটি বেশ সুপার ডুপার হিট, সৌমিত্র চট্টোপাধ্যায় এবং সাবিত্রী চট্টোপাধ্যায়। সাদা-কালো সিনেমার যুগের এই দুই আইকন আসলে ফুরিয়ে যাননি বা বলা ভাল ফুরিয়ে যাবেন না কোনওদিন- তার প্রমাণ ফের পেল বাংলা ছবি। তবে দুঃখের বিষয় একটাই এই জুটির একজন আর ইহজগতে নেই। তাঁদের দুই জুটি অভিনীত সদ্য মুক্তিপ্রাপ্ত শেষ বাংলাছবি ‘জীবন খাতার প্রতি পাতায়’।

চলতি সপ্তাহের শুক্রবার নিউটাউন নজরুল তীর্থে মুক্তি পেল এই বাংলা ছবি। শুক্রবার বিকেল চারটেয় মলয় কুমার দাস প্রযোজিত এবং দীপক সান্যাল নির্দেশিত এই ছবির প্রিমিয়ার শো তে নজরুল তীর্থে তিল ধারণের জায়গা নেই। উপস্থিত ছিলেন ছবিতে কাজ করা নতুন অভিনেতা-অভিনেত্রীরা। উপস্থিত ছিলেন সাবিত্রী চট্টোপাধ্যায় নিজে। সঙ্গে ছবির নির্দেশক, সঙ্গীত পরিচালক সকলেই।

অজানা ভবিষ্যৎ নিয়ে কৌতূহল সকলেরই। সেই কৌতূহল নিরসন হয়ে ভবিষ্যৎ বর্তমানে এলেই সমস্যা অনেক। যুগান্তকারী, অভিনব আবিষ্কার ‘ফিউচার স্কোপ’। ব্যবহারিক ক্ষেত্রে এই যুগান্তকারী, রাষ্ট্র গৌরববাহী আবিষ্কারের প্রভাব কতটা অকরুণ আর অকল্পনীয় হতে পারে সেই বিষয়ই এই ছবির প্রতিটি পরতে। পাশাপাশি গোটা ছবির শুরু থেকে শেষ পর্যন্ত একটা সাসপেন্স। ফলত দর্শকদের মনেও টানটান উত্তেজনা। একইসঙ্গে এই প্রজন্মের শিক্ষার্থীদের স্বপ্ন নিয়ে বাঁচার প্রশ্নেও পর্যায়ক্রমে ঈর্ষা, বিদ্বেষ ও জটিলতা তৈরি হওয়ার গল্পও বলে এই ছবি।

ছবিতে সৌমিত্র চট্টোপাধ্যায়, সাবিত্রী চট্টোপাধ্যায় ছাড়াও অভিনয় করেছেন, অরুণ বন্দ্যোপাধ্যায়, প্রসেনজিত ঘোষ, চৈতি ঘোষাল, দেবীকা মুখোপাধ্যায় এবং সোমা চক্রবর্তীর মত তাবড় তাবড় অভিনেতা-অভিনেত্রীরা। নতুন মুখদের মধ্যে অগস্ত্য অর্থাৎ অভিনেতা আবির ঘোষ আলাদা করে প্রশংসার দাবি রাখেন। পাশাপাশি ইন্দ্রানী চট্টোপাধ্যায়, অভি, বৃষ্টি হালদার প্রত্যেকেই নিজেদের অভিনয়ে দক্ষতার প্রশংসা রাখেন।

পরিচালক দীপক সান্যাল জানিয়েছেন, দুই কিংবদন্তী জুটির সঙ্গে কাজ করার অভিজ্ঞতা অনন্য। ২০১৮ সালে শুটিং হওয়া ছবির এত বছর বাদে মুক্তি পাওয়াতে তিনি রীতিমত আবেগবিহ্বল। তবে সৌমিত্র চট্টোপাধ্যায়ের শারীরিক উপস্থিতি না থাকাকে বারবার অনুভব করছেন তিনি।

অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায় জানিয়েছেন, পরিচালক দীপক সান্যাল অত্যন্ত ভাল মনের মানুষ। তাঁর সঙ্গে কাজ করতে পেরে সাবিত্রী অত্যন্ত আনন্দিত। পাশাপাশি ছবির গল্প এবং নতুনদের অভিনয়ও তাঁকে আকৃষ্ট করেছে বলে জানান অভিনেত্রী।

গোটা প্রিমিয়ার শোয়ের স্পন্সরশিপের দায়িত্বে এদিন ছিল স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। এমন ছবির পাশে থাকতে পেরে অত্যন্ত আবেগবিহ্বল এস বি আই অফিসারস এসোসিয়েশন। ব্যাংকের আধিকারিক অরুণ রায় বণিক জানিয়েছেন, এসবিআই দীর্ঘদিন ধরে সাধারণ মানুষের স্বার্থে কাজ করে আসছে। গোটা ভারতে এসবিআইইয়ের যেমন বিকল্প হতে পারেনা তেমনই সৌমিত্র-সাবিত্রী জুটির বিকল্পও নেই। তাই ব্যংকের প্রচুর চাপের মধ্যেও এই ছবির পাশে থাকতে পেরে তাঁরা আপ্লুত। একইসঙ্গে তাঁরা জানান, সৌমিত্র বাবু এবং সাবিত্রী দেবী এই দুই কিংবদন্তীই এসবিআইয়ের গ্রাহক। তাই তাঁদের কাজের পাশে থাকতে পারাটাও তাঁদের কাছে অত্যন্ত সৌভাগ্যের বলেই জানিয়েছেন তাঁরা।

You may also like