রাষ্ট্রপতি মনোনীত সদস্য হিসেবে রাজ্যসভায় যাচ্ছেন সৌরভ অথবা ডোনা? কানাঘুষো রাজনৈতিক মহলে

209

মহানগর ডেস্ক: দু’দিনের বঙ্গ সফরে এসে শেষ দিন বেশ ঘন্টাখানেক মহারাজের বাড়িতে আড্ডা গল্প ও তার সঙ্গে নৈশভোজ সেরে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তারপর থেকে মাথাচাড়া দিয়েছে নতুন জল্পনা। রাষ্ট্রপতি মনোনীত সংসদের শূন্যপদ পূরণের জন্য প্রার্থী হিসাবে নাম যেতে পারে সৌরভ গঙ্গোপাধ্যায় অথবা তাঁর স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায়ের।

রাষ্ট্রপতি মনোনীত সংসদদের মধ্যে স্থান দেওয়া হয় মূলত সাহিত্য, শিল্প, বিজ্ঞান, কলা বিভাগের গুরুত্বপূর্ণ প্রতিনিধিদের। নির্দিষ্ট ক্ষেত্র থেকে ১২ জনকে মনোনীত করতে পারেন রাষ্ট্রপতি। সেই জায়গায় ভারতীয় ক্রিকেট দলের একসময়ের অধিনায়ক, তার সঙ্গে বর্তমান বিসিসিআই বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় অথবা ওড়িশি নৃত্য শিল্পের জনপ্রিয় শিল্পী ডোনা গঙ্গোপাধ্যায়ের মনোনীত হওয়ার সম্ভাবনাকে একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

একসময় কংগ্রেস আমলে রাষ্ট্রপতি মনোনীত রাজ্যসভার সদস্য হিসেবে মনোনীত হয়েছিলেন শচীন তেন্ডুলকার। সেই হিসেব অনুযায়ী, যদি ধরা হয় তাহলে সৌরভ গঙ্গোপাধ্যায়ের মনোনীত হওয়ার কোনও অসম্ভব নয়। ভারতীয় সংবিধান অনুযায়ী, রাজ্যসভার রাষ্ট্রপতি মনোনীত প্রার্থীদের নাম পেশ করে থাকে কেন্দ্রীয় সরকার। সেই জায়গা থেকে কেন্দ্রীয় সরকারের অন্যতম প্রতিনিধি হিসেবে স্বরাষ্ট্রমন্ত্রীর দাদার বাড়িতে আগমন যথেষ্ট তাৎপর্যপূর্ণ।

সৌরভ গঙ্গোপাধ্যায়ের এই রাজ্যসভার সদস্য হিসেবে মনোনীত হওয়ার বিষয়টিকে আরও উস্কে দিয়েছে ডোনা গঙ্গোপাধ্যায় নিজে। তিনি শনিবার বাইপাসের ধারে একটি বেসরকারি হাসপাতালে উদ্বোধনের অনুষ্ঠানে গিয়ে সাংবাদিকদের জানান, সৌরভ গাঙ্গুলী যদি রাজনীতিতে প্রবেশ করেন তাহলে ভালো কাজ করবেন। তাই বর্তমানে রাজ্যসভায় রাষ্ট্রপতি মনোনীত বিশেষ প্রার্থীদের তালিকা জায়গা করে নিতে চলেছেন সৌরভ অথবা ডোনা, এমন জল্পনা এখনই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।