Home Latest News VANDE BHARAT EXPRESS: দক্ষিণ ভারত এবার পেল প্রথম বন্দে ভারত এক্সপ্রেস

VANDE BHARAT EXPRESS: দক্ষিণ ভারত এবার পেল প্রথম বন্দে ভারত এক্সপ্রেস

by Arpita Sardar
vande bharat express, south india, karnatak, bengaluru

মহানগর ডেস্কঃ গুজরাত, হিমাচল প্রদেশের পরে এবার কর্ণাটক। শুক্রবার বেঙ্গালুরু থেকে চেন্নাই সেন্ট্রাল পর্যন্ত সেমি হাই স্পিড বন্দে ভারত এক্সপ্রেস চালু করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দক্ষিণ ভারত এই প্রথমবার পেল বন্দে ভারত এক্সপ্রেস। বেঙ্গালুরু থেকে চেন্নাই সেন্ট্রাল পর্যন্ত যাত্রাপথে অন্তত ৪০টি স্টেশনে এই ট্রেন দাঁড়াবে। ট্রেনের গতিবেগ থাকবে ঘন্টায় ১৬০ থেকে ১৮০ কিলোমিটার।

গত মাসেই হিমাচলপ্রদেশ থেকে দিল্লি পর্যন্ত চতুর্থ বন্দে ভারত এক্সপ্রেসের সূচনা করেন দেশের প্রধানমন্ত্রী। ট্রেনটির সংস্করণ আগের তিনটি ট্রেনের তুলনায় অনেক বেশি উন্নতমানের এবং আধুনিক বলে জানানো হয়েছিল ভারতীয় রেলের তরফে। আগের তিনটি ট্রেনের তুলনায় চতুর্থ ট্রেনটি অনেক হাল্কা বলে জানানো হয়েছিল রেলের তরফে। মাত্র ৫২ সেকেন্ডে ১০০ কিলোমিটার বেগে যেতে পারে এই ট্রেন। পাশাপাশি সেমি হাইস্পিড এই ট্রেনে উন্নত অপারেশনাল নিরাপত্তার জন্য রয়েছে আধুনিক ব্যবস্থা। কোচের বাইরে ক্যামেরার পাশাপাশি চারটি প্ল্যাটফর্ম সাইড ক্যামেরাও রয়েছে ওই ট্রেনে।

বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রা নিয়ে গোটা দেশে বিতর্ক কম নেই। বিগত মাসে গান্ধীনগরগামী এই ট্রেন এক গরুকে ধাক্কা মারে, ফলত ব্যাপক ক্ষয়ক্ষতি হয় ওই ট্রেনের। এর আগে গুজরাতেই বাতবা স্টেশনে এক পাল মোষকে ধাক্কা মারে ওই সেমি হাই স্পিড ট্রেন। সব বিতর্ক নিয়েই দক্ষিণ ভারতের প্রথম বন্দে ভারত এক্সপ্রেস চালু করলেন দেশের প্রধানমন্ত্রী।

এদিন বন্দে ভারত ছাড়াও ‘ভারত গৌরব’ নামের অন্য একটি ট্রেনেরও উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তীর্থযাত্রীদের কথা ভেবেই দক্ষিণ ভারত থেকে বারাণসী পর্যন্ত যাত্রাপথ রাখা হয়েছে এই ট্রেনের। শুক্রবার বেঙ্গালুরু বিমানবন্দরে একটি নতুন টার্মিনালের উদ্বোধনও করেন প্রধানমন্ত্রী।

You may also like