Home Sports News লড়াই এবার সেয়ানে-সেয়ানে, বিশ্বকাপের ফাইনালে ফের ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি

লড়াই এবার সেয়ানে-সেয়ানে, বিশ্বকাপের ফাইনালে ফের ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি

by Mahanagar Desk
2 views

মহানগর ডেস্ক: বৃহস্পতিবার ইডেন গার্ডেনে ২০২৩ বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ভারতের প্রতিপক্ষ হয়েছে অস্ট্রেলিয়া। ১৯ নভেম্বর আমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে হবে বিশ্বকাপ ফাইনাল। অস্ট্রেলিয়া এদিন একটি রোমাঞ্চকর অবস্থায় জয়লাভ করেছে। পাঁচবার টুর্নামেন্ট জয়ী অস্ট্রেলিয়ার জন্য এটি হবে অষ্টম ওয়ানডে বিশ্বকাপ। ১৯৯৯ থেকে ২০০৭ সাল পর্যন্ত পরপর তিনবার তারা কাপ জিতে অতুলনীয় আধিপত্য বিস্তার করেছে। তাঁরা প্রথম বিশ্বকাপ জিতেছিল ১৯৮৭ সালে। অস্ট্রেলিয়া ২০১৫ সালেও বিশ্বকাপ জিতেছিল। অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার মধ্যে এটি ছিল তৃতীয় ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল।

১৯৯৯ সালে দুই দলের মধ্যে প্রথম এই ধরনের ম্যাচ খেলা হয়েছিল যখন অস্ট্রেলিয়া পেছন থেকে একটি উত্তেজনাপূর্ণ টাই নিশ্চিত করেছিল। দক্ষিণ আফ্রিকা এই নিয়ে পাঁচটি বিশ্বকাপের সেমিফাইনাল হারল। তারা ১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১৫ এবং ২০১৯ সালে শেষ-চারে পৌঁছানোর পরে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছিল।তবে অস্ট্রেলিয়ার জয় ভারতের বিপক্ষে ক্লাসিক ফাইনালে সেট করেছে। ২০০৩ সালের বিশ্ব কাপের ফাইনালে দুই দল মুখোমুখি হয়েছিল কিন্তু রিকি পন্টিং মাস্টারক্লাস জোহানেসবার্গে অস্ট্রেলিয়ার একতরফা জয়ের স্ক্রিপ্ট লিখেছিল। ২০ বছর পর, ভারত ফেভারিট হিসেবে ফাইনালে যায়। ভারত বিশ্বকাপ টুর্নামেন্টে ১০ টি ম্যাচ জিতেছে। বিশ্বকাপ ক্রিকেটে ভারত ও অস্ট্রেলিয়া হাড্ডাহাড্ডি প্রতিদ্বন্দ্বী। ওভালে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর এটি হবে দুই দলের মধ্যে তৃতীয় বড় ফাইনাল।

সেমিফাইনালে বহাল থাকার জন্য দক্ষিণ আফ্রিকার একটি অলৌকিক ঘটনা ঘটানোর দরকার ছিল এবং সেটি ডেভিড মিলার এবং হেনরিখ ক্লাসেনের পারেনি। যিনি বুধবার মোহাম্মদ শামি তাকে পিছনে ফেলে না যাওয়া পর্যন্ত উইকেট শিকারীদের তালিকায় নেতৃত্ব দেন। অ্যাডাম জাম্পাকে আলাদা করে নিয়েছিলেন হেনরিক ক্লাসেন এবং ডেভিড মিলার। তারা জানত অস্ট্রেলিয়ার সেরা বোলারকে আক্রমণ করাই হবে কোনো ধরনের মুক্তির প্রথম ধাপ। কিছুদিন আগে, ক্লাসেন মিলারের সঙ্গে একটি দ্বিপাক্ষিক ম্যাচে সবচেয়ে ধ্বংসাত্মক ওডিআই পার্টনারশিপের জন্য জুটি বেঁধেছিলেন। অবশেষে, দক্ষিণ আফ্রিকা ২১২ রানে অলআউট হয়েছে, ১৯৯৯ বিশ্বকাপের সেই আইকনিক সেমিফাইনালে দুই দল যা করেছিল তার থেকে মাত্র এক রান কম।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved