Home Sports News ৭ উইকেটে ভারতকে পরাজিত করে বিশ্বকাপ ছিনিয়ে নিল অস্ট্রেলিয়া

৭ উইকেটে ভারতকে পরাজিত করে বিশ্বকাপ ছিনিয়ে নিল অস্ট্রেলিয়া

by Mahanagar Desk
14 views

মহানগর ডেস্ক: শেষ মুহূর্তে পৌঁছেও হার জয়ের হাসি হাসতে পারল না টিম ইন্ডিয়া। জয়ের লক্ষ্যে অনেকটা এগোলেও হলুদ জার্সিদের দুর্দান্ত দক্ষতার সঙ্গে আর পেরে উঠলো না। তবে ভারতের জন্য এটি হৃদয় বিদারক যে, ভারতের মাটিতেই হার হল তাঁদের। ২০০৩ ওডিআই বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারত তাদের পরাজয়ের প্রতিশোধ নিতেও ব্যর্থ হল। আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ICC পুরুষ ক্রিকেট বিশ্বকাপ ২০২৩-এর ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৬ উইকেটে হারল মেন ইন ব্লু। ২০০৩ সালের ফাইনালে হারের প্রতিশোধ নেওয়ার লক্ষ্যে ভারত তাঁদের চতুর্থ ওডিআই বিশ্বকাপের ফাইনালে উঠেছিল। রোহিত শর্মার লোকেরা আহমেদাবাদে অস্ট্রেলিয়ান জুগারনটকে থামাতে ব্যর্থ হয়েছিল। ২০২৩ সালের ওডিআই বিশ্বকাপে প্রতিটি দলকে হারিয়ে ১০ ম্যাচে জয়ী হয়ে ভারত ফাইনালে উঠেছিল।

এদিকে, অস্ট্রেলিয়া, যারা ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের প্রথম দুটি ম্যাচ হেরেছির, তারা ফাইনালে পৌঁছানোর জন্য আট ম্যাচে জয়ের ধারায় চলে গিয়েছিল। ২০০৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালেও অস্ট্রেলিয়া ভারতকে বড় হারে হারায়। রিকি পন্টিংয়ের ১২১ বলে অপরাজিত ১৪০ রান অস্ট্রেলিয়াকে চালিত করেছিল। যখন তারা প্রথমে ব্যাট করে, ২ উইকেটে ৩৫৯ রান করেছিল, হরভজন সিং উভয় উইকেট দাবি করেছিলেন। বীরেন্দর শেবাগ ৮১ বলে ৮২ এবং বর্তমান প্রধান কোচ রাহুল দ্রাবিড় ৫৭ বলে ৪৭ রান যোগ করে দ্বিতীয় ইনিংসে কঠিন লড়াই করে ভারত। যাইহোক, গ্লেন ম্যাকগ্রা এবং ব্রেট লির মত বোলারদের পরাক্রমের মুখোমুখি হয়ে, ভারত সংগ্রাম করে ২৩৪ রানে গুটিয়ে যায়, যার ফলে ১২৫ রানের ভয়ঙ্কর পরাজয় ঘটে। ২০ বছর পর আবারও হার্টব্রেক করল ভারত। প্রথম ইনিংসে, রোহিত শর্মা ট্র্যাভিস হেডের একটি দুর্দান্ত ক্যাচের সুবাদে আউট হওয়ার আগে ৩১ বলে ৪৭ রান করে ভারতকে দুর্দান্ত শুরু করেছিলেন।

বিরাট কোহলি এবং কেএল রাহুল হাফ সেঞ্চুরি করলেও সেগুলোকে বড় স্কোরে রূপান্তর করতে পারেননি। অস্ট্রেলিয়ান বোলারদের মধ্যে মিচেল স্টার্ক ছিলেন ফাইনালে তিন উইকেট লাভ করেন, যেখানে প্যাট কামিন্স এবং জশ হ্যাজেলউড দুটি করে উইকেট নিয়েছিলেন। অসিরা ৫০ ওভারে স্বাগতিকদের ২৪০ রানে গুটিয়ে যাওয়ায় ২০২৩ বিশ্বকাপে ভারত প্রথমবার বোল্ড আউট হয়েছিল। ডেভিড ওয়ার্নার, মিচেল মার্শ এবং স্টিভ স্মিথকে শুরুতেই আউট করে ভারতের পেসাররা পাওয়ারপ্লেতে স্বাগতিকদের আশার আলো দেখায়। যাইহোক, ট্র্যাভিস হেড একটি দুর্দান্ত সেঞ্চুরি দিয়ে ভারতের পিঠ ভেঙে দিয়েছিলেন কারণ তিনি মার্নাস লাবুসচেনের সঙ্গে ম্যাচ জয়ী জুটি গড়েছিলেন। আহমেদাবাদে অস্ট্রেলিয়াকে একটি বিখ্যাত জয়ে চালিত করতে দুই ব্যাটসই চতুর্থ উইকেটে ১৯২ রান করেন। এই জয়ের মাধ্যমে, অস্ট্রেলিয়া নরেন্দ্র মোদী স্টেডিয়ামে তাদের রেকর্ড-বর্ধিত ষষ্ঠ ওয়ানডে বিশ্বকাপ ট্রফি তুলেছে।

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved