সুড়ঙ্গের মাধ্যমে লাদাখের সঙ্গে জুড়ছে শ্রীনগর, ২০২৩ – এর মধ্যে শেষ হবে কাজ

12

মহানগর ডেস্ক: লাদাখ সীমান্তে ভারত চীন সংঘাত বহুদিন ধরে উত্তেজনা বাড়িয়ে চলেছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণের অধীনে থাকলেও ভবিষ্যতের দিকে তাকিয়ে কোনও রকম রিস্ক নিতে চায়না ভারত সরকার। তাই এবার জোজি লা এবং জেড মোড় টানেলের কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার।

এই জোজি লা টার্নেলটি লাদাখের সঙ্গে শ্রীনগরকে যুক্ত করবে। যার ফলে লাদাখের যাতায়াত সহজ হবে। কেননা লাদাখে যাওয়ার একমাত্র আকাশপথ ছাড়া আর পথ নেই। সেক্ষেত্রে অনেক দুর্গমতা পেরিয়েই পাড়ি দিতে হয় লাদাখে। কিন্তু এই টার্নেলটি তৈরি হয়ে গেলে লাদাখের দুর্গম পাহাড়ি এলাকায় সেনাবাহিনী সরঞ্জাম সহ তাঁদের প্রয়োজনীয় খাদ্য সামগ্রীও সহজেই পৌঁছে দেওয়া যাবে।

মূলত ২০১৮ সালে এই টার্নেল প্রস্তুতের কাজ শুরু হয়েছিল। পরবর্তীকালে নানা বিপত্তির সম্মুখীন হয় এই টানেল প্রস্তুতির কাজ মূলত বন্ধ হয়ে গিয়েছিল তারপর আবার নতুন করে কাজ শুরু করেছে হায়দ্রাবাদের মেঘা ইঞ্জিনিয়ারিং এন্ড ইনফ্রাস্ট্রাকচার। প্রাথমিকভাবে এই প্রস্তুতকারক সংস্থাকে ২০২৫ সালের মধ্যে এই টার্নেলটির কাজ শেষ করতে হবে বলে, কেন্দ্রের তরফ থেকে লক্ষ্য স্থির করে দেওয়া হয়েছিল। কিন্তু বর্তমানে কেন্দ্র চাইছে কাজ দ্রুত শেষ করতে সেক্ষেত্রে বলা হয়েছে, ২০২৩ সালের মধ্যেই এই জোজি লা টার্নেলটি সম্পূর্ণ করতে হবে।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১১ হাজার ফুট উচ্চতায় অবস্থিত জোজি লা। শীতের সময় এই অঞ্চলের তাপমাত্রা এতটাই হিমাঙ্কের নিচে চলে যায় যে সড়ক পথ থেকে যাতায়াত করা প্রায় অসম্ভব হয়ে ওঠে। যার ফলে নভেম্বর থেকে এপ্রিল মাস পর্যন্ত শ্রীনগরের মূল ভূখন্ড থেকে সম্পূর্ণ আলাদা হয়ে যায় লাদাখ। তাই এই টার্নেল প্রস্তুত হয়ে গেলে যোগাযোগ রক্ষার ক্ষেত্রে বিরাট সুবিধা হবে বাহিনীর।