স্ট্যান স্বামীর সঙ্গে অমানবিক আচরণ করা হয়নি, চাপে পড়ে সাফাই কেন্দ্রের

24

মহানগর ডেস্ক: স্ট্যান স্বামীর মৃত্যুর পর দেশে বিদেশে সমালোচনার মুখে পড়েছে কেন্দ্র। বেড়েছে অস্বস্তি। বাধ্য হয়েই কেন্দ্রকে ড্যামেজ কেন্ট্রোলে নামতে হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আইনি প্রক্রিয়া মেনেই এনআইএ স্ট্যান স্বামীকে গ্রেপ্তার করেছিল এনআইএ। তাঁর জামিব না মঞ্জুর নিয়েও মুখ খুলেছে কেন্দ্র।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, তাঁর বিরুদ্ধে গুরুতর অভিযোগ ছিল। সেই কারণেই জামিন মঞ্জুর হয়নি।
স্ট্যান স্বামীর মৃত্যু নিয়েও আন্তর্জাতিক মহলেও অস্বস্তিতে পড়েছে কেন্দ্র। রাষ্ট্রসংঘে স্ট্যান স্বামীর মৃত্যু নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদ জানিয়েছে, বাক স্বাধীনতার ব্যবহার মানেই কাউকে বন্দি করা নয়। তাঁর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার আইন প্রয়োগ করা নয়। এই পরিস্থিতিতে বাধ্য হয়েই বিদেশ মন্ত্রককে বিবৃতি দিতে হয়েছে।

বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, আইনি প্রক্রিয়া মেনেই এনআইএ স্ট্যান স্বামীকে গ্রেপ্তার করেছিল এনআইএ। তাঁর জামিব না মঞ্জুর নিয়েও মুখ খুলেছে কেন্দ্র। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, তাঁর বিরুদ্ধে গুরুতর অভিযোগ ছিল। সেই কারণেই জামিন মঞ্জুর হয়নি।

তবে এই বিবৃতিতে চিঁড়ে ভিজতে নারাজ। রাষ্ট্রের হাতে স্ট্যান স্বামী খুন হয়েছে বলে অভিযোগ উঠতে শুরু করেছে। তিনি অসুস্থ থাকার কথা প্রকাশ করার পরেও বিনা বিচারে তাঁকে দীর্ঘদিন বন্দি রাখা হয়েছিল।