Home Featured SBI awareness of electric bill pay: অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ আনতে পারে অপূরণীয় ক্ষতি! সাবধান বার্তা SBI-এর

SBI awareness of electric bill pay: অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ আনতে পারে অপূরণীয় ক্ষতি! সাবধান বার্তা SBI-এর

by Silpika Chatterjee

মহানগর ডেস্ক: একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে শপিং থেকে শুরু করে যে কোন কিছু বিল পেমেন্ট মানেই এখন অনলাইনের দ্বারস্থ সবাই। কিন্তু সেই অনলাইন পেমেন্টের সুরক্ষা কতখানি সেটা অনেক সময় আমরা ভেবে দেখি না কিংবা বলা যেতে পারে এই অনলাইন পেমেন্ট অপশনের সুযোগ নিয়ে ফাঁদ পেতে রাখে প্রতারণাচক্র। এবার দেশের বৃহত্তম ব্যাংক স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (State Bank of India) অনলাইনে বিদ্যুত বিল (electric bill) জমা নিয়ে এক নয়া সতর্কতা জারি করেছে। শুধু তাই নয়, এই অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধ করার মাধ্যমকে শিখন্ডী বানিয়ে প্রচারণার জাল বিছিয়ে রাখা এমনই এক চক্রকে খুঁজে বের করেছে SBI। আর তাই নিয়ম মেনে তাঁর গ্রাহকদেরকে সতর্ক করা শুরু করেছে।

বর্তমানে গ্রাহকদের সুবিধার্থে একাধিক বিদ্যুৎ কোম্পানি বিল ইস্যুর সময় গ্রাহকদের নম্বরে একটি এসএমএস বা হোয়াটসঅ্যাপ মেসেজ করে বিল জমা দেওয়ার শেষ তারিখ জানান। আর সাইবার ঠগিরাও এখন একই ধরনের বার্তাকে মাধ্যম করে মানুষকে ফাঁদে ফেলার চেষ্টা করছে। প্রতারণা চক্রের মাথারা সর্তকতা বার্তায় গ্রাহককে বিদ্যুৎ বিল সম্পর্কে জানিয়ে তাদের অতিসত্বর সেটি পে করার জন্য এক নাম্বারে কল করতে বলে। এখানেই শেষ নয়, বিদ্যুত বিল পরিশোধ করা না হয় তাহলে তারা বিদ্যুতের যোগাযোগ বিচ্ছিন্ন করার ভয় দেখিয়ে ব্যাংক থেকে তুলে নিচ্ছে টাকা। তাই এবার দেশের বৃহত্তম ব্যাঙ্ক, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের সতর্ক করছে।

ইতিমধ্যে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, টুইটার, ফেসবুক খুঁজলে এমন অনেক প্রতারনা মূলক বার্তার খোঁজ পাওয়া যাবে। তাই এবার আসরে নেমেছে স্টেট ব্যাংক। স্টেট ব্যাংক তাদের গ্রাহকদের জানিয়েছে যে, এই ধরনের বার্তার কোনও উত্তর না দিতে কিংবা তাদের তরফে করা কোন ফোন গ্রহণ না করতে। শুধুমাত্র বিদ্যুৎ বোর্ড এর অফিসিয়াল নম্বর থেকেই এসএমএস এলে টাকা দিতে। অন্যথায় এই ধরনের এসএমএস বা ফোনকল থেকে দূরত্ব বজায় রাখাই মঙ্গল।

এবার আপনি যদি একজন অনলাইনে বিদ্যুৎ বিল পরিশোধকারী গ্রাহক হন তাহলে আপনার যদি ইতিমধ্যেই বিল পরিশোধ করা হয়ে থাকে তাহলে বুঝবেন এই ধরনের এসএমএস একেবারেই প্রতারণামূলক। আর যদি পরিশোধ না করা হয়ে থাকে তাহলে আপনার বিদ্যুৎ কোম্পানি বা বিদ্যুত সরবরাহকারী সংস্থার সাথে যোগাযোগ করে নিন। মাথায় রাখবেন অনলাইনে পেমেন্ট করার আগে সর্বদাই ক্রসচেক করাটাই বুদ্ধিমানের কাজ। নাহলে প্রতারণা চক্র থেকে নিজের ব্যাংক একাউন্ট কে সুরক্ষিত রাখা খুবই মুশকিল।

You may also like