Home Entertainment STROKE IN PARLOUR: পার্লারে রূপচর্চা করতে গিয়ে স্ট্রোক মহিলার

STROKE IN PARLOUR: পার্লারে রূপচর্চা করতে গিয়ে স্ট্রোক মহিলার

by Silpika Chatterjee
hyderabad, beauty parlour, stroke, shampoo

মহানগর ডেস্কঃ পার্লারে রূপচর্চা করতে গিয়ে আচমকাই স্ট্রোক এক মহিলার। হায়দ্রাবাদে একটি পার্লারে ওই মহিলা শ্যাম্পু করাচ্ছিলেন। এক মহিলা কর্মীই ওই শ্যাম্পু করাচ্ছিলেন। চিকিৎসকেরা এই বিষয়টিকে বিউটি পার্লার স্ট্রোক সিনড্রোম বলেছেন। এই ঘটনা সামনে আসার পরে আতঙ্কিত অনেক মহিলাই।

পার্লারে শ্যাম্পু করাতে গিয়ে স্ট্রোকের ঘটনা নতুন নয়। The Guardian নামক বিশ্ববিখ্যাত সংবাদপত্রে জানানো হয়েছিল ১৯৯৩ সালে বিউটি বিউটি পার্লার স্ট্রোক সিন্ড্রোমটি আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নালে প্রথম সামনে আসে। এক চিকিৎসক জানিয়েছেন, বিউটি পার্লারে চুলে শ্যাম্পু করার সময় পাঁচ জন মজিলা গুরুতর অসুস্থ হয়ে পড়েন। তাঁদের দেহ অসাড় হতে শুরু করে। পাঁচ জনের মধ্যে চার জন স্ট্রোকের শিকার হয়েছিলেন।

হায়দ্রাবাদের যে মহিলার স্ট্রোক হয়েছে, তাঁর বয়স ৫০। সংবাদমাধ্যম সূত্রে জানানো হয়েছে মহিলার চুলে শ্যাম্পু করার সময়ে তাঁর ঘাড়ের কোনও স্পর্শকাতর জায়গায় চাপ পড়ে। তার ফলেই ওই মহিলার স্ট্রোক হয়।

সেকেন্দ্রাবাদের কন্সাল্ট্যান্ট নিউরোলজিস্ট জানিয়েছেন, ঘাড়ে বা মাথায় মালিশ করার সময়ে অসাবধানতা বশত এটা হতে পারে। এতে স্ট্রোক হতে পারে সেজন্য কেউ সারাজীবনের মত পঙ্গু হয়ে যেতে পারে। আবার মৃত্যুও অস্বাভাবিক নয়।

চিকিৎসকেরা জানিয়েছেন, পার্লারে গিয়ে শ্যাম্পু করানোর সময়ে বা ম্যাসাজ করানোর সময় অত্যন্ত সতর্ক থাকা প্রয়োজন। ঘাড়, কাঁধ, মাথা ইত্যাদি শরীরের স্পর্শকাতর জায়গা। এই জায়গাগুলোতে চাপ দিয়ে ম্যাসাজ করা উচিত নয়। কিছুক্ষণের আরাম পেতে গিয়ে চরম বিপদের মুখোমুখি পড়তে হতে পারে। পাশাপাশি চিকিৎসকেরা আনিয়েছেন, শরীরের যে অংশগুলিতে ক্ষত আছে বা ভাঙা আছে সেই অঙ্গগুলোতেও ম্যাসাজ করানো উচিত নয়। তাহলেই বিপদ এড়ানো সম্ভব বলে জানিয়েছেন তিনি ।

You may also like