Visva Bharati: বিশ্বভারতীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলা ছাত্রদের

23
Visva Bharati
বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করল বিক্ষোভরত ছাত্ররা।

মহানগর ডেস্ক: এবার বিশ্বভারতী (Visva Bharati) বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা দায়ের করল বিক্ষোভরত ছাত্ররা। অভিযোগ ক্লাসের লিঙ্ক দেওয়া হচ্ছে না তাঁদের। এমনই অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) অভিযোগ দায়ের করল তাঁরা।

পাশাপাশি, সেন্ট্রাল অফিসের সামনে গেট বন্ধ করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গেট খুলে রাখার নির্দেশ দিয়েছিল আদালত। এই বিষয়কে সামনে রেখে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে হাইকোর্টে মামলা দায়ের করল বিক্ষোভরত পড়ুয়ারা।

৩ পড়ুয়াকে বহিষ্কার করেছিল বিশ্বভারতী কর্তৃপক্ষ। কিন্তু আদালত তাদের বহিষ্কারের সিদ্ধান্ত প্রত্যাহারের নির্দেশ দেয় বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। অভিযোগ তাঁদের ক্লাসের লিঙ্ক দিচ্ছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আদালতের নির্দেশ দেওয়া সত্বেও ক্লাসে জয়েন করতে পারিনি ওই ৩ পড়ুয়া। ক্লাসে জয়েনের জন্য যে লিঙ্কের প্রয়োজন তা তাঁদের দেওয়া হচ্ছে না বলে অভিযোগ।

পড়ুয়াদের আরও অভিযোগ, ‘কেবলমাত্র নির্দেশিকা জারি করে দায় সেরেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ক্লাসে জয়েন করানোর জন্য যা যা প্রয়োজন তার একটিও করানো হয়নি বলে অভিযোগ।’ সেই কারণে এবার বিশ্বভারতী কর্তৃপক্ষের বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলল পড়ুয়ারা। বুধবার হাইকোর্টে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় নিয়ে শুনানি রয়েছে। পড়ুয়ারা এই বিষয়টি আদালতের সামনে তুলে ধরবে বলে জানা গেছে।

সূত্রের খবর, সোমবার থেকে পুনরায় কাজে যোগদান করেছেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (VC Bidyut Chakraborty)। দীর্ঘদিন ছাত্র বিক্ষোভের জেরে বাড়িতে ছিলেন তিনি। তারপরেই কলেজের মেইন গেট বন্ধ করে দেওয়া হয়েছে বলে খবর। ওই গেট বন্ধ করে দেওয়ায় ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষও।

Students filed contempt case against Visva Bharati University on Calcutta High Court

Also Read: