Jio: সাব এক্সের দেবদূত আম্বানি, শেয়ার হচ্ছে ঊর্ধ্বমুখী

44

মহানগর ডেস্ক: মুকেশ আম্বানির (Mukesh Ambani) হাত ধরে Jio-র সাথে চুক্তি হতেই শেয়ার লাফিয়ে লাফিয়ে বাড়ছে এক স্টকের। সফটওয়্যার কোম্পানি সাব এক্স এর শেয়ার এক ধাক্কায় ২০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কার্যত বিনিয়োগকারীরা সুদিন দেখাচ্ছে। বুধবার শেয়ারবাজারের লেনদেনে কোম্পানিটির শেয়ার সারাদিনই ছিল উর্ধ্বমুখী। পাশাপাশি NSE তে ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে এখন কোম্পানিটির সুদের হার পৌঁছেছে ৩৩.৩০টাকায়।

উল্লেখ্য, সম্প্রতি জিওর (Jio) সঙ্গে সাবএক্স একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে। সেই চুক্তি অনুযায়ী দেশী সংস্থা রিলায়েন্স জিওর সাথে AI অর্কেস্ট্রেশন প্ল্যাটফর্ম হাইপারসেন্সের জন্য অংশীদারিত্বে হয়। যা কার্যত নয়া প্রযুক্তিকে শিখন্ডি করে জিওর 5G-এর ব্যবসা তরতর করে এগোবে।

প্রসঙ্গত, জিও কিছুদিন আগেই সব থেকে বেশি টাকা ব্যয় করে দেশের মধ্যে প্রথম 5G স্পেকট্রাম কিনেছে। ফলে নিজেদের লুপ নেটওয়ার্ক অটোমেশন, পণ্যের পারফরম্যান্স এবং গ্রাহকের অভিজ্ঞতা জানতে সাবএক্স (Sube-X) এর নেটিভ 5G ক্লাউড কোর ব্যাবহার করবে। জিও প্রাইভেট লিমিটেড(JPL) এবং Sube-x এর এই চুক্তিবদ্ধ হওয়ার ফলে ভবিষ্যতে গ্রাহকদের কাছে এক নতুন মোড়কে Jio 5G আত্মপ্রকাশ করবে। আর এই খবর প্রকাশ হতেই সাবএক্স এর স্টক ৩৩.৩০ টাকায় পৌঁছে গিয়েছে। গত এক বছরে এই স্টকের দাম বেড়েছে ৪৪.৫৯। 2022 সালের শুরুতে কোম্পানির স্টক নিম্নমুখী থাকলেও জিও চুক্তির পর তা বেড়ে গিয়েছে ২৬.৬২ শতাংশ। আপাতত বম্বে স্টক এক্সচেঞ্জে তাদের বাজার ক্যাপ বৃদ্ধি পেয়ে হয়েছে ১৮৭১.৪৭ কোটি টাকা।