অনন্য ‘প্রতিবাদ’! তৃণমূল বিরোধিতায় এবার সুজন লিখলেন ‘মুখ্যমন্ত্রীকে বলছি’

171
kolkata bengali news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিধানসভায় বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তীর লেখা ‘মুখ্যমন্ত্রীকে বলছি’ নামক একটি বই-এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন সিপিআইএমের পলিটব্যুরোর সদস্য তথা রাজ্য সম্পাদক ডক্টর সূর্যকান্ত মিশ্র। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাম নেতা নরেন চট্টোপাধ্যায়, স্বপন বন্দোপাধ্যায়, বিশ্বনাথ চৌধুরী, বিরোধী দলনেতা আব্দুল মান্নান, মনোজ চক্রবর্তী সহ প্রমুখ।

অনুষ্ঠানে বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, বিধানসভায় আমাদের কোন কথা বলতে দিচ্ছে না, মানুষের স্বার্থ চিঠি দিয়ে কোন প্রতিকার পায়নি, ডেঙ্গু থেকে শুরু করে নানাবিধ যা মানুষের সমস্যা সেই সমস্যার কথা তুলে ধরে ধরতে চাইলে তা সদনে বলার অনুমতি দেয় না। তাই মানুষকে জানাতে কেবল বিধানসভা ভিতরে নয় বিধানসভার বাইরে সেই আন্দোলনকে ছড়িয়ে দিতে হবে। তাঁর দাবি, বাম-কংগ্রেস এক সাথে রাস্তায় দাড়িয়ে লড়াই করলে এই সরকারের বিকল্প তারাই হবে। বাংলায় বিজেপির কোন স্থান নেই। ডক্টর সূর্যকান্ত মিশ্র বলেন, তৃণমূল কংগ্রেস দুর্বল হয়ে পড়েছে তাই তাদের আজকে বিধানসভায় এই সভা করার অনুমতি দিচ্ছে, যদিও তিনি স্বীকার করে নেন বামেরাও দুর্বল হয়েছে।

তিনি আরও বলেন, ‘দিদিকে বলো-তে উনি কিছু শুনছেন না, আমাদের শুনতে হচ্ছে, আমাদের কান ঝালাপালা হয়ে যাচ্ছে।’ বলেন, জন জীবনে আঘাত আসছেস, অর্থনীতি থেকে মানুষের দৃষ্টিভঙ্গিকে ঘুরিয়ে দিতে কেন্দ্রের ও রাজ্যের সরকার নানান ভূমিকা নিচ্ছে যা প্রতিহত করা বড় চ্যালেঞ্জ। তাদের বিরুদ্ধে বিধানসভার বাইরে ভিতরে এবং সমগ্র দেশের বিরুদ্ধে আন্দোলন ছড়িয়ে দেওয়ার ডাক দেন। গত বুধবার একই জায়গায় লোকসভায় কংগ্রেসের দলনেতা তথা রাজ্যের সংসদ অধীর চৌধুরী বক্তব্য আন্দোলন বিধান সভার বাইরে রাস্তায়, গলিতে ছড়িয়ে দেওয়ার কথার পর সিপিআই এমের আজকের এই বক্তব্য যথেষ্ট গুরুত্ব পূন্য বলে মনে করছেন রাজনৈতিক মহল।