কংগ্রেস ছাড়লেন সুনীল জাখর, বড় ধাক্কা হাত শিবিরে

37

মহানগর ডেস্ক: হাত শিবির ছাড়লেন বর্ষীয়ান নেতা সুনীল জাখর। ফেসবুকে দল ছাড়ার কথা জানিয়েছেন পঞ্জাব প্রদেশ কংগ্রেসের প্রাক্তন সভাপতি। রাজস্থানে বসেছে কংগ্রেসের চিন্তন শিবির। শনিবার তার দ্বিতীয় দিনে দল ছেড়ে বেরিয়ে এলেন বর্ষীয়ান নেতা সুনীল জাখর।

শনিবার ফেসবুক লাইভে এসে নাটকীয় কায়দায় দল ছাড়ার ঘোষণা করেছেন বর্ষীয়ান নেতা। সেই সঙ্গে রাহুল গান্ধীর জন্য সতর্ক বার্তা দিয়েছেন তিনি। বলেছেন, অপরাধীদের থেকে নিজেকে দূরে রাখুন। ফের দলকে নিয়ন্ত্রণ করার অধিকার নিজের হাতে নিন। এরপরই তিনি বলেন, “শুভেচ্ছা এবং বিদায় কংগ্রেস”।

গত ফেব্রুয়ারি-মার্চে নির্বাচনের আগে কংগ্রেস নেত্রী অম্বিকা সোনি মন্তব্য করেছিলেন, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ‘হিন্দু’ হলে এর বিরূপ প্রভাব পড়বে। তাঁর এই মন্তব্যের বিরোধিতা করেছিলেন কংগ্রেস নেতা। তাঁর বক্তব্য, অম্বিকা দিল্লিতে বসে পঞ্জাবে দলের ভাবমূর্তি নষ্ট করছেন। বিশেষজ্ঞদের মতে, কংগ্রেস নেত্রী অম্বিকা সোনির মন্তব্যের কারণে ‘মুখ্যমন্ত্রীর মুখ’ হিসেবে বর্ষীয়ান নেতাকে বেছে নেয়নি দল। তাঁর বদলে দলিত নেতা হওয়ার কারণে চরণজিৎ সিং চান্নিকে পঞ্জাবের ‘মুখ্যমন্ত্রীর মুখ’ হিসেবে বেছে নেন সনিয়া গান্ধী। বর্ষীয়ান নেতা সভানেত্রীকে পরামর্শ দিয়েছিলেন, দল যেন তার আদর্শ থেকে সরে না আসে।

শুক্রবার উদয়পুরে শুরু হয়েছে কংগ্রেসের চিন্তন শিবির। গোটা দেশ থেকে মোট ৪২২ জন নেতা উদয়পুরের শিবিরে অংশ নিচ্ছেন। সেখানে উপস্থিত রয়েছেন প্রিয়াঙ্কা গান্ধী, গুলাম নবী আজাদ, পি চিদম্বরম, দ্বিগবিজয় সিং, কমল নাথ ও অধীর চৌধুরী সহ আরও অনেকে। সম্প্রতি ৫ রাজ্যে ভরাডুবির পর ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠেছে হাত শিবির। তবে তা কবে হবে? তার উত্তর দেবে সময়। কিন্তু তার আগেই সুনীল জাখরের দল ছাড়া, কংগ্রেসের জন্য এক বিশাল বড় ক্ষতি।