Home Featured Prophet Row: নূপুর শর্মার বিরুদ্ধে হওয়া সমস্ত মামলা দিল্লিতে স্থানান্তরের নির্দেশ সুপ্রিম কোর্টের

Prophet Row: নূপুর শর্মার বিরুদ্ধে হওয়া সমস্ত মামলা দিল্লিতে স্থানান্তরের নির্দেশ সুপ্রিম কোর্টের

by Anamika Nandi

মহানগর ডেস্ক: সুপ্রিম নির্দেশে বড়সড় স্বস্তি পেলেন সাসপেন্ডেড বিজেপি নেত্রী নূপুর শর্মা (Nupur Sharma)। নবীর বিয়ে নিয়ে আপত্তিকর মন্তব্য করে প্রাণনাশের হুমকি পাচ্ছিলেন তিনি। এবার প্রাণ সংশয়ের আশঙ্কায় তাঁর বিরুদ্ধে হওয়ার সবকটি মামলা একত্রিত করা নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। এ যাবৎ তাঁর বিরুদ্ধে যতগুলি মামলা দায়ের হয়েছে, সবকটি স্থানান্তরিত করা হবে দিল্লিতে।

গত মাসে শীর্ষ আদালত নির্দেশ দিয়েছিল যে, মিসেস শর্মার বিরুদ্ধে দায়ের হওয়া অভিযোগের ভিত্তিতে কোনও জবরদস্তিমূলক ব্যবস্থা নেওয়া যাবে না। অপেক্ষা করতে হবে পরবর্তী শুনানির তারিখ পর্যন্ত। এদিন বিচারপতি জেবি পর্দিওয়ালা এবং বিচারপতি চন্দ্রকান্তের বেঞ্চ বলেছে, “আদালত আবেদনকারীর জীবন ও নিরাপত্তার কথা মাথায় রেখে নির্দেশ দিচ্ছে যে, নূপুর শর্মার বিরুদ্ধে হওয়া সমস্ত এফআইআর স্থানান্তর করা হোক এবং তদন্তের জন্য দিল্লি পুলিশের কাছে জমা করা হোক”।

পাশাপাশি আদালতের বক্তব্য, “মামলাগুলি দিল্লি পুলিশের ‘ইন্টেলিজেন্স ফিউশন অ্যান্ড স্ট্র্যাটেজিক অপারেশন’ বিভাগ তদন্ত করবে”। পর্দিওয়ালা-চন্দ্রকান্তের বেঞ্চ জানিয়েছে, ‘মামলার তদন্তে অন্যান্য পুলিশ বাহিনীর সহায়তা নেওয়ার স্বাধীনতা থাকবে আইএফএসও-র। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত নূপুর শর্মাকে দেওয়া সুরক্ষার মাত্রা বাড়ানো হবে’। নবী বিতর্কে নূপুর শর্মার বিরুদ্ধে ন’টি মামলা দায়ের হয়েছে। দিল্লি, মহারাষ্ট্র, তেলেঙ্গানা পশ্চিমবঙ্গ, কর্ণাটক, জম্মু-কাশ্মীর, উত্তরপ্রদেশ ও অসমে FIR দায়ের হয়েছে।

সমস্ত মামলায় গ্রেফতারের উপর স্থগিতাদেশ চেয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হন বহিষ্কৃত বিজেপি মুখপাত্র। তিনি দাবি করেন, ‘যেন সবকটি মামলা একত্রিত করা হয়। তাঁর জীবনের ঝুঁকি রয়েছে। তাই ভিন্ন ভিন্ন রাজ্যে গিয়ে আইনি লড়াই করা তাঁর পক্ষে সম্ভব নয়’। অবশেষে তাঁর আবেদনে সাড়া দিয়েছে আদালত। প্রসঙ্গত, এর আগে গত ১ জুলাই শীর্ষ আদালতে চরম তিরস্কৃত হতে হয়েছে তাঁকে। আদালতের কথায়, ‘মিসেস শর্মার বেফাস মন্তব্যের জেরেই গোটা দেশে আজ আগুন জ্বলছে’। আদালতের বক্তব্য ছিল, ‘উনি হুমকি পাচ্ছেন, নাকি উনি হুমকির কারণ?’ এহেন পরিস্থিতিতেও কিছুটা স্বস্তি পেলেন বহিষ্কৃত বিজেপি নেত্রী।

You may also like