TALIBAN SEEKS HELP : ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তান, বিশ্বের কাছে সাহায্য চাইল তালিবানরা

48
ভূমিকম্পের বিধ্বস্ত আফগানিস্তান, বিশ্বের কাছে সাহায্য চাইল তালিবান সরকার

মহানগর ডেস্ক: ভূকম্পে বিধ্বস্ত আফগানিস্তান (Afghanisthan)। ভয়ঙ্কর প্রাকৃতিক বিপর্যয়ে প্রাণ হারিয়েছেন একহাজারেরও বেশি মানুষ। জখম ছশোর কাছাকাছি। জখমের সংখ্যা বাড়তে পারে বলে খবর। গত কুড়ি বছরে এরকম ভয়াবহ ভূমিকম্প হয়নি আফগানিস্তানে। দেশের এই বিপর্যস্ত পরিস্থিতিতে আন্তর্জাতিক সাহায্য চাইল তালিবান সরকার (Taliban Government)। চারদিকে ধ্বংসস্তূপ ( Debries) আর এদিকে ওদিকে ছড়িয়ে আছে দেহ। ভূকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.১। সবমিলিয়ে এই মুহূর্তে ভয়াবহ প্রাকৃতিক বিপর্যয়ে কাবু তালিবান শাসিত আফগানিস্তান (Taliban Ruled Country)। ভূকম্পে ঠিক কতজন এখনও ধ্বংসস্তূপে চাপা পড়ে আছে, তা জানা যায়নি।

ভূকম্পের পর অবিরাম বৃষ্টি আর ধসে উদ্ধারকাজ বাধাপ্রাপ্ত হচ্ছে। পাকটিকা প্রদেশে একটি হাসপাতালের এক স্বাস্থ্যকর্মী জানান, এখনও বহু মানুষ ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে আছেন। ইসলামিক এমিরেটস থেকে উদ্ধারকারী দল এসেছে। তাদের সাহায্য করছে স্থানীয় মানুষ। তবে দুর্গতদের উদ্ধার কাজ সফল হলে কট্টরপন্থী তালিবান শাসন বড় একটি পরীক্ষায় উত্তীর্ণ হবে বলে মনে করা হচ্ছে। গত আগস্টে তারা আফগানিস্তানের বর্তমানকে সরকারকে হটিয়ে মসনদ দখল করে। তারপরই তাদের আর্থিক অবরোধ বাকি বিশ্ব। এই মুহূর্তে তালিবান সরকারের প্রতিরক্ষামন্ত্রক উদ্ধার কাজে নেমেছে।

[contact-form][contact-field label=”Name” type=”name” required=”true” /][contact-field label=”Email” type=”email” required=”true” /][contact-field label=”Website” type=”url” /][contact-field label=”Message” type=”textarea” /][/contact-form]

রাষ্ট্রসঙ্ঘের তরফে তাদের প্রাকৃতিক মোকাবিলা দফতরের লোরেট্টা হিবার গিরান্ডার জানিয়েছেন ধ্বংসস্তূপের নীচে আটকে পড়া মানুষদের নিরাপদে নিয়ে আসার জন্য চেষ্টা করা হলেও বিপদসঙ্কুল উপত্যকা ও খারাপ আবহাওয়ার জন্য উদ্ধারকাজ চ্যালেঞ্জের মুখে পড়তে পারে। রাস্তাঘাটের অবস্থাও ভালো নয়। ফলে মানবিক উদ্যোগও বাধাপ্রাপ্ত হবে বলে মনে করা হচ্ছে। তালিবানদের প্রতি বিদ্বেষ দূরে সরিয়ে দুর্গতদের সাহায্যের হাত বাড়িয়ে দিতে চলেছে আমেরিকাও।