Home International AIR INDIA: চার সংস্থাকে এক ছাতার তলায় এনে বিমান পরিবহনে বড় সিদ্ধান্তে টাটারা

AIR INDIA: চার সংস্থাকে এক ছাতার তলায় এনে বিমান পরিবহনে বড় সিদ্ধান্তে টাটারা

by Silpika Chatterjee
air india, vistara, tata company

মহানগর ডেস্কঃ বিমান পরিবহনের এবার বড়সড় পদক্ষেপ নিতে চলেছে টাটা গোষ্ঠী। নিজেদের চারটি পৃথক বিমান সংস্থা একই ছাত্র তলায় আনার পরিকল্পনা এবার টাটা গোষ্ঠীর। ফলত আগামীদিনে এয়ার ইন্ডিয়া, ভিস্তারা, এআই এক্সপ্রেস এক্সপ্রেস ও এয়ার এশিয়া ইন্ডিয়ার আলাদা আলাদা কোনও অস্তিত্ব থাকবেনা। এই চারটি সংস্থাই মিলেমিশে এবার এয়ার ইন্ডিয়া লিমিটেড হয়ে যাবে।

সিঙ্গাপুর এয়ারলাইন্সের অধীনস্ত ভারতীয় বিমান সংস্থা ভিস্তারার আলাদা কোনও অস্তিত্ব রাখবে না টাটারা। সেটা জানার পরেই সিঙ্গাপুর এয়ারলাইন্স নতুন কোম্পানিতে কত পরিমাণ অংশীদারিত্ব রাখবে সেই নিয়েই ভাবনা চিন্তা শুরু করেছে।

সূত্রের খবর, এই প্রক্রিয়া সম্পূর্ণ হতে লেগে যাবে দু বছর। অর্থাৎ, প্রক্রিয়া সম্পূর্ণ হতে হতে ২০২৪ সাল। এই প্রক্রিয়ার প্রাথমিক ধাপ হল, এয়ার এশিয়া ইন্ডিয়াকে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসে পরিবর্তনের মাধ্যমে। এই একত্রীকরণ সম্পূর্ণ হতে ১২ মাসের মত সময় লাগে।

একত্রীকরণ সম্পূর্ণ হওয়ার পরেই টাটা গোষ্ঠী এয়ার ইন্ডিয়া – ভিস্তারা একত্রীকরণের প্রয়োজনীয় প্রক্রিয়া শুরু করা হবে। সেই কারণেই টাটারা সিঙ্গাপুর এয়ারলাইন্সের সঙ্গে অংশীদারিত্ব চুক্তিতে আসবে। ফলত এয়ার ইন্ডিয়া লিমিটেডের একটা অংশের মালিক হবে সিঙ্গাপুর এয়ারলাইন্সও। ভিস্তারার একটা অংশের মালিক সংশ্লিষ্ট বিমান পরিবহণ সংস্থা।

চলতি বছরের জানুয়ারিতে টাটারা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস অধিগ্রহণ করে। ২০২১ সালের অক্টোবর মাসে এয়ার ইন্ডিয়া অধিগ্রহণের যোগ্য দাবিদার হিসেবে টাটা গোষ্ঠীর উঠে আসা। এই সংস্থা অধিগ্রহণের জন্য টাটা গোষ্ঠী ১৮০০০ কোটি টাকা দেয়। তার মধ্যে ২৭০০ কোটি টাকা নগদে এবং বাকি ১৫,৩০০ কোটি টাকা ঋণের দায়িত্ব নেয়। সংস্থা অধিগ্রহণের পরেই কীভাবে ক্ষতিগ্রস্ত সংস্থাকে লাভকজনক করে তোলা যায়, সেই ব্যাপারে রূপরেখাও প্রকাশ করে টাটারা।

You may also like