Home Tech Jio, Airtel 5G- উপভোক্তাদের জন্যে খারাপ খবর

Jio, Airtel 5G- উপভোক্তাদের জন্যে খারাপ খবর

Jio, Airtel 5G- উপভোক্তাদের শীঘ্রই ১০% বেশি চার্জ দিতে হবে

by Mahanagar Desk
88 views

মহানগর ডেস্ক: রিলায়েন্স জিও এবং ভারতী এয়ারটেল সম্ভবত প্রিমিয়াম গ্রাহকদের জন্য তাদের সীমাহীন 5G ডেটা প্ল্যান প্রত্যাহার করে নিতে চলেছে। সেক্ষেত্রে 4G-এর তুলনায়- 5G পরিষেবার জন্য কমপক্ষে 5-10% বেশি চার্জ করবে- ২০২৪ সালের দ্বিতীয়ার্ধ থেকে নগদীকরণ চালনা এবং রাজস্ব বৃদ্ধিকে উৎসাহিত করার জন্য এই পরিবর্তনটি হতে চলেছেন।

বিশ্লেষকরা বলেছেন, শিল্প বিশেষজ্ঞরাও আশা করেন যে দুটি টেলিকম অপারেটর 5G-তে নিবিড় বিনিয়োগ এবং উচ্চতর গ্রাহক অধিগ্রহণের খরচের মধ্যে তাদের RoCE (নিয়োজিত মূলধনের রিটার্ন) উন্নত করতে ২০২৪ সালের সেপ্টেম্বর প্রান্তিকে মোবাইল শুল্ক কমপক্ষে 20% বাড়িয়ে দেবে। প্রায় এক বছর ধরে, Jio এবং Airtel 4G হারে 5G পরিষেবাগুলি অফার করছে এবং সীমাহীন ডেটা অফার সহ বিদ্যমান ব্যবহারকারীদের পরবর্তী প্রজন্মের ওয়্যারলেস ব্রডব্যান্ড পরিষেবাতে আপগ্রেড করার জন্য প্রলুব্ধ করতে। বিশ্লেষকরা আশা করছেন যে, Jio এবং Airtel উভয়ই দেশব্যাপী 5G পরিষেবা চালু করতে এবং গ্রহণের মাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে নগদীকরণকে অগ্রাধিকার দেওয়ার সঙ্গে সঙ্গে এটি পরিবর্তন হবে।জেফরিস একটি বার্তায় বলেছেন, “নগদীকরণের উপর ক্রমবর্ধমান ফোকাস এবং সমাপ্তির কাছাকাছি 5G কভারেজের সঙ্গে, আমরা বিশ্বাস করি যে টেলকোস তাদের উচ্চ-ARPU ডেটা গ্রাহকদের সীমাহীন 5G ডেটা অফার করা বন্ধ করে দিতে পারে এবং 2HCY24-এর দিকে 5G-নির্দিষ্ট পরিকল্পনা ঘোষণা করতে পারে।” গ্লোবাল ব্রোকারেজ যোগ করেছে যে, এয়ারটেল এবং জিও-এর 5G প্ল্যানের নিখুঁত মূল্য-পয়েন্ট 4G-এর থেকে 5-10% বেশি হতে পারে, অপারেটররা এই ধরনের প্ল্যানগুলিতে 30-40% অতিরিক্ত ডেটা বান্ডেল করতে পারে এবং বাজারের শেয়ার লাভকে উৎসাহিত করতে পারে।

ভোডাফোন আইডিয়ার (Vi) নগদ অর্থের ব্যয়, যা এখনও 5G পরিষেবা চালু করতে পারেনি৷ কিন্তু ২০২৩ সালের নভেম্বরে এয়ারটেলের শেষ উপার্জন কলে, ব্যবস্থাপনা পরিচালক গোপাল ভিট্টল 5G প্রযুক্তির সুবিধাগুলি ব্যবহার করে এমন অ্যাপ্লিকেশনগুলির ক্রমাগত অভাবের মধ্যে যে কোনও সময় শীঘ্রই 5G পরিষেবার জন্য আরও বেশি চার্জ নেওয়ার কথা অস্বীকার করেছিলেন। তিনি অবশ্য বলেন যে, এয়ারটেল ব্যবহারকারী পিছু মাসিক গড় আয় (ARPU) স্তরে বর্তমানে ২০০ টাকার একটু বেশি থেকে প্রায় ২৫০ টাকায় উন্নীত করতে সঠিক সময়ে সামগ্রিক মোবাইল শুল্ক বাড়াতে নেতৃত্ব দিতে দ্বিধা করবে না। তাদের মধ্যে, Jio এবং Airtel এর ইতিমধ্যেই প্রায় ১২৫ মিলিয়ন 5G গ্রাহক রয়েছে এবং ২০২৪ সালের শেষ নাগাদ দেশের মোট 5G ব্যবহারকারীর সংখ্যা ২০০ মিলিয়ন ছাড়িয়ে যাবে। বোফা সিকিউরিটিজ ব্যবস্থাপনা পরামর্শক সংস্থা অ্যানালাইসিস মেসনের অনুমান উদ্ধৃত করে বলেছে যে প্রায় সমস্ত সাইট, যা 5G চালু করার জন্য একটি ব্যবসায়িক ক্ষেত্রে (বিশেষ করে উচ্চ 4G ব্যবহার সহ সাইটগুলি), সম্ভবত FY25-এ টেলকোগুলি 5G-তে আপগ্রেড করবে৷

কোটাক ইনস্টিটিউশনাল ইকুইটিজ অনুমান করে যে, গত কয়েক বছরে গ্রাহক প্রতি টেলিকোসের নেটওয়ার্ক পরিচালন ব্যয় বেড়েছে এবং এখন Airtel এবং Jio-এর জন্য প্রায় 66/মাস এবং Vi (রু. 62/মাস) এর জন্য কিছুটা কম। প্যান-ইন্ডিয়া 5G রোলআউট খরচের মধ্যে ক্রমবর্ধমান প্রবণতা অব্যাহত থাকবে। বিশ্লেষকরা বলছেন যে, দাম বাড়ানোর জন্য টেলকোর জন্য যথেষ্ট হেডরুম রয়েছে কারণ ভারতের টেলিকম পরিষেবার শুল্ক এখনও বিশ্বের সর্বনিম্ন (পরম পরিপ্রেক্ষিতে) প্রতি মাসে $2, আন্তর্জাতিক টেলিকম ইউনিয়ন দ্বারা সংগৃহীত তথ্য অনুসারে। সর্বশেষ উল্লেখযোগ্য সেক্টরাল ট্যারিফ বৃদ্ধি 2021 সালের নভেম্বরে হয়েছিল যখন Jio, Airtel এবং Vi-এর হার 19-25% বৃদ্ধি পেয়েছিল। শিল্প নির্বাহী এবং বিশ্লেষকরা বিশ্বাস করেন যে, জাতীয় নির্বাচনের পরে, একটি শক্তিশালী শুল্ক বৃদ্ধির সম্ভাবনা বেশি, বিশেষ করে যেহেতু Vi-এর 33% স্টেকহোল্ডার হিসাবে সরকারও নগদ-সঙ্কুচিত টেলকোর সঙ্গে তার স্বার্থগুলিকে সামঞ্জস্য করার সম্ভাবনা রয়েছে মোবাইল রেট উল্লেখযোগ্য বৃদ্ধি পাবে। বিশেষজ্ঞরা বলেছেন যে, Vi এর শীঘ্রই একটি উল্লেখযোগ্য শুল্ক বৃদ্ধির প্রয়োজন রাজস্ব বৃদ্ধি করতে এবং নতুন সংস্থান তৈরি করতে তার 4G অপারেশনগুলিকে শক্তিশালী করতে এবং তার বড় প্রতিদ্বন্দ্বীদের সাথে আরও কার্যকরভাবে প্রতিযোগিতা করতে, বিশেষ করে যেহেতু এটি এখনও তার তহবিল সংগ্রহ বন্ধ করেনি। Jio এবং Airtel-এরও 5G ফ্রন্টে Vi-এর উপরে একটি প্রধান সূচনা রয়েছে, উভয়ই দেশব্যাপী পরবর্তী-জেনার মোবাইল ব্রডব্যান্ড পরিষেবা চালু করতে এবং Vi-এর বাজারের অংশীদারিত্ব আরও খাতে প্রস্তুত।

Vi এখনও তার 5G লঞ্চের পরিকল্পনা ঘোষণা করতে পারেনি।CLSA অনুমান করেছে যে, ভারতের মোবাইল সেক্টরের আয় FY24-তে আনুমানিক 2,46,800 কোটি ($30.5 বিলিয়ন) থেকে FY25 এবং FY26-তে যথাক্রমে 2,77,300 কোটি ($34 বিলিয়ন) এবং রুপি 3,07,800 কোটি ($38 বিলিয়ন) বৃদ্ধি পাবে।

 

You may also like

Mahanagar bengali news

Copyright (C) Mahanagar24X7 2024 All Rights Reserved