বেলুড়মঠে পালিত হচ্ছে রামকৃষ্ণ মিশনের ১২৫ তম বর্ষপূর্তি, ঝড়-জল কাটিয়ে উপচে পড়েছে ভক্তগণের ভিড়

121

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: আজ রামকৃষ্ণ মিশনের প্রতিষ্ঠার ১২৫ তম বর্ষ। আর তাই নিয়েই বেলুড়মঠে অনুষ্ঠিত হচ্ছে বর্ষপূর্তির অনুষ্ঠান। সেখানে ভক্ত সম্মেলন এর আয়োজন রয়েছে। দীর্ঘ দুই বছর করোনা পরিস্থিতির কারণে বেলুড় মঠের কোনও অনুষ্ঠানেই ভক্তজনের প্রবেশের অধিকার ছিল না। নিয়ম মেনে শুধু মঠের সকলকে নিয়েই অনুষ্ঠান করা হত। তবে এবার ১২৫ তম বর্ষপূর্তি উপলক্ষে, রবিবার সকাল থেকেই ভক্ত সম্মেলন অনুষ্ঠান হয় মঠে।

এদিনের অনুষ্ঠান সূচি আগেই যদিও মঠ কর্তৃপক্ষের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছিল। সেই সূচি অনুযায়ী একের পর এক অনুষ্ঠান চলবে রবিবার সারাদিন ধরে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সঙ্ঘাধ্যক্ষ মহারাজ শ্রীমৎ স্বামী স্মরণানন্দজি। তিনি ভক্তদের উদ্দেশ্যে আশীর্বাদ বাণী শোনান। পাশাপাশি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পূজনীয় সকল মহারাজগণ, সাধারণ সম্পাদক মহারাজ এবং অন্যান্য বরিষ্ঠ সন্ন্যাসীগণেরা।

সূত্রের খবর অনুযায়ী জানা গিয়েছে, বিকেলে রয়েছে একাধিক বিশেষ অনুষ্ঠান। এই অনুষ্ঠানে দর্শনার্থীদের প্রবেশে কোনও নিষেধাজ্ঞা নেই বলেই জানিয়েছে মঠ কর্তৃপক্ষ। পাশাপাশি মঠের ভেতরে যে সকল দর্শনীয় স্থানগুলি রয়েছে সেইখানেও এবার দর্শন এবং প্রণাম নিবেদন করতে পারবেন ভক্ত ও দর্শনার্থীরা। পাশাপাশি জানিয়ে দেওয়া হয়েছে মায়ের ঘাট পুনরায় ব্যবহার করতে পারেন ভক্ত গনেরা।

এমনকি করোনার দাপট কাটিয়ে মঠের রান্নাঘর পুনরায় চালু করার জন্য আলোচনা চলছে কর্তৃপক্ষের। জানানো হয়েছে খুব শীঘ্রই রান্নাঘর পুনরায় খোলা হবে। সেই রন্ধনশালায় ভোগ তৈরি করে ঠাকুরের উদ্দেশ্যে নিবেদন করা হবে এবং প্রসাদ বিতরণ করা হবে পূর্বের মত। আজকের বিশেষ দিনে দুপুরে ভক্তদের প্রসাদ বিতরণ করা হবে বলে জানিয়েছে মঠ কর্তৃপক্ষ।