বড় খবর, চাঁদের মাটি থেকে পাওয়া যেতে পারে প্রচুর অক্সিজেন, জ্বালানি, দাবি চিনা গবেষণা সংস্থার

86

মহানগর ডেস্ক: বিশ্বের বিভিন্ন দেশে দিকে দিকে দেখা যাচ্ছে জ্বালানির আকাল। ইতিমধ্যেই একটি চিনা সংবাদমাধ্যমের দাবি, চাঁদের মাটিতে রয়েছে প্রচুর পরিমাণে অক্সিজেন এবং জ্বালানি। যা একেবারেই অফুরন্ত ভান্ডার বলা যায়।

চিনের Joule পত্রিকায় একটি গবেষণা প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়, চিনের ন্যানজিং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইংফ্যাং ইয়াও এবং তাঁর সহকর্মীরা চাঁদ থেকে নমুনা হিসেবে মাটি সংগ্রহ করে এনেছিলেন আর সেই মাটি পরীক্ষা-নিরীক্ষা করার পর দেখা যায়, ওই মাটি থেকে কার্বন ডাই-অক্সাইড, অক্সিজেন এবং প্রচুর পরিমাণে জ্বালানি উৎপাদন করা সম্ভব। এছাড়াও হাইড্রোজেন এবং মিথেনের প্রচুর যোগান করেছে ওই মাটিতে। যা থেকে বিভিন্ন ধরনের বৈদ্যুতিক যন্ত্রপাতি চালানো যাবে।

চাঁদের মাটিকে কাজে লাগানোর উদ্দেশ্যেই আগামী কয়েক বছরে চাঁদে যাওয়ার একাধিক পরিকল্পনা রয়েছে মার্কিন গবেষণা সংস্থা নাসার। মূলত চাঁদের মাটিতে এতই বিপুল পরিমাণে সামগ্রী রয়েছে, যা থেকে সহজেই একটি সভ্যতা গড়ে তোলা যাবে। কিন্তু পৃথিবীর মাটিতে যেমন শাকসবজি ফলানো যায় তা চাঁদের মাটিতে ফলানো সম্ভব নয়, বলেই দাবি গবেষকদের।

চিনের ন্যানজিং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইংফ্যাং ইয়াও জানান, মাটিতে এতই উন্নত মানের অনুঘটক রয়েছে, যা থেকে সহজেই অক্সিজেন এবং জল তৈরি করা সম্ভব। যা মানব বসবাসের একেবারেই উপযোগী।