বড় খবর , এবার তৃতীয় লিঙ্গের মানুষেরাও পাবে সম্পত্তির ভাগ

47

মহানগর ডেস্ক :- একসময় তৃতীয় লিঙ্গের মানুষদেরকে যথেষ্ট ছোট চোখে দেখত সমাজ । সমাজে এক কোণে ঠেলে দেওয়া হতো এই মানুষগুলোকে । এমনকি তাঁদের সর্বপ্রথম নিগৃহীত হতে হতো তাঁদের পরিবারের পক্ষ থেকেই । এমনকি জন্মদাতা মা-বাবাও তাদের দূরে সরিয়ে দিত । সমাজের এক কোণে আবর্জনার মতন বসবাস করতে হতো এই সমস্ত মানুষগুলিকে।

 

তবে বর্তমানে সময় বদলেছে । তৃতীয় লিঙ্গের মানুষদের জন্য কিছু স্পেশাল স্কুল খোলা হয়েছে । বর্তমানে শিক্ষা গ্রহণ থেকে তারাও পিছিয়ে নয় । পিছিয়ে নেই কর্ম জীবন থেকেও । সমাজে বেচে থাকার অধিকার পেয়েছেন তাঁরা ।

 

আর এবার বড়সড় পদক্ষেপ নিল সরকার । এবার সমস্ত বাধাবিঘ্ন পেরিয়ে উত্তরাধিকার সূত্রে সম্পত্তির ভাগ পাবেন এই তৃতীয় লিঙ্গের মানুষগুলি । এতদিন মা-বাবার সম্পত্তির উপর তাঁদের কোনও অধিকার ছিল না। বৃহন্নলাদের এই অধিকার নিশ্চিত করতে একটি খসড়া প্রস্তাব মন্ত্রীপরিষদ বিভাগে পাঠানো হয়েছে বলেই জানিয়েছেন বাংলাদেশের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। বুধবার ভূমি ভবনে স্থাপিত মডেল শিশু দিবা যত্ন কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী একথা জানান।

 

ভূমিমন্ত্রী বলেন,”দেশের সব ধর্মীয় সম্প্রদায়ের মানুষের জন্য সম্পত্তির উত্তরাধিকার বিষয়ে আলাদা আইন রয়েছে। পুরুষ অথবা নারী হিসেবে পরিচিতি নির্ধারিত না থাকায় তৃতীয় লিঙ্গের মানুষেরা সম্পত্তির উত্তরাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হওয়ায় তৃতীয় লিঙ্গের মানুষ নিগৃহীত হচ্ছেন। অনেকেই পরিবার থেকে বিচ্ছিন্ন। তাই বেঁচে থাকার তাগিদে ভিক্ষাবৃত্তির আশ্রয় নিচ্ছেন। ফলে সমাজে অসাম্য ও বৈষম্যের সৃষ্টি হচ্ছে। তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার রক্ষায় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট অনুশাসন রয়েছে।”

 

সাইফুজ্জামান আরও বলেন,”ভূমি মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদে পাঠানো প্রস্তাবনায় তৃতীয় লিঙ্গের মানুষের সম্পদের উত্তরাধিকার অর্জনের কথা বলা হয়েছে। মা ও বাবার অর্ধেক সম্পত্তির উত্তরাধিকার করা যেতে পারে তাঁদের। এসব প্রস্তাব পরবর্তী সময়ে সকলের মতামতসাপেক্ষে সংশোধন করা হবে। এবং পরবর্তীকালে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে।”