ফের বাড়ানো হল মেয়াদ, ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর জারি নিষেধাজ্ঞা

8

মহানগর ডেস্ক: কখনও সে থামে, কখনও সে ঊর্ধ্বমুখী হয়, কখনও নতুন নতুন ভেরিয়েন্ট নিয়ে হাজির হয় জনসমক্ষে। দেশ থেকে এখনও পুরোপুরি ভাবে চলে যায়নি করোনা। নতুন করে মাথা চাড়া দিয়ে উঠেছে। সংক্রমণ এর নতুন নাম ওমিক্রন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, মহামারির শেষ হতে এখনও অনেক দেরি। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক বিমান চলাচলের ওপর ফের একবার নিষেধাজ্ঞা জারি করল কেন্দ্র। নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল বলেই জানা গেছে।

বুধবার ডিজিসিএ নতুন নির্দেশিকা জারি করেছে। নির্দেশিকা অনুযায়ী জানানো হয়েছে, যাত্রীবাহী আন্তর্জাতিক বিমান চলাচল পরিষেবার ওপর নিষেধাজ্ঞার মেয়াদ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে। তবে পণ্যবাহী বিমানের ওপর কোনও নিষেধাজ্ঞা নেই। বালব চুক্তির মধ্যে আন্তর্জাতিক বিমান চলাচল করছে। সেই রীতিতে কোনও হেরফের করা হয়নি। করোনা তাণ্ডব প্রায় আড়াই বছর ধরে চলছে। বারবারই পর্যায়ক্রমে আন্তর্জাতিক বিমান পরিষেবা বাধা প্রাপ্ত হয়েছে। নতুন বছরে ফের বিমান পরিষেবা চালু হবে বলে আশা করেছিলেন অনেকেই। কিন্তু করোনার বাড়বাড়ন্তের কারণ ফের নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হল বলে জানানো হয়েছে।

২১ ডিসেম্বরের শুরুতে জানা গিয়েছিল, নতুন বছর থেকে চালু হতে পারে আন্তর্জাতিক বিমান পরিষেবা। অসামরিক বিমান মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া জানিয়েছিলেন, নতুন করে কিছু দেশে করোনার প্রকোপ বাড়ছে। সেসব খতিয়ে দেখে আন্তর্জাতিক পরিষেবা চালু করার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। কিন্তু নতুন বছর পড়তে না পড়তেই জানানো হল ওমিক্রনের তান্ডব ঊর্ধ্বমুখী হওয়ার কারণে আগামী ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ থাকবে।