দাবি একটাই, স্কুল খুলতে হবে, পথে নামতে চলেছে ৩ ছাত্র সংগঠন

28

মহানগর ডেস্ক: দীর্ঘ ২২ মাস ধরে বন্ধ রাজ্যের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়। ক্রমাগত রাজ্য সরকারের ওপর চাপ বাড়িয়ে একের পর এক রাজনৈতিক দলগুলি পথে নেমে বিক্ষোভ প্রদর্শন করছে। তাদের একটাই দাবি, করোনা বিধিনিষেধ মেনে রাজ্যের সমস্ত কিছুই খোলা রয়েছে, তাহলে স্কুল কেন বাদ পড়বে? বর্তমানে স্কুল খোলার দাবিতে গোটা শহর উত্তাল হয়ে উঠেছে। সোমবার স্কুল খোলার দাবিতে কর্মসূচি রয়েছে তিন ছাত্র সংগঠনের। কলেজ স্কোয়ারে বিক্ষোভ এসএফআই-এর। এছাড়াও রয়েছে প্রধান শিক্ষকদের বিকাশ ভবন অভিযান। দুপুরে বিকাশ ভবন অভিযান করবে ছাত্র পরিষদ। বিকাশ ভবনে ডেপুটেশন দেবে এবিভিপিও।

তিন ছাত্র সংগঠন একসঙ্গে রাস্তায় নামার ফলে উত্তাল পরিস্থিতি তৈরি হতে পারে। তাই আগেভাগেই প্রস্তুত রয়েছে প্রশাসন। অন্যদিকে, ইতিমধ্যেই স্কুল খোলার চিন্তাভাবনা শুরু করেছে রাজ্য সরকার। এছাড়াও কলকাতা হাইকোর্টে দায়ের করা হয়েছে চারটি জনস্বার্থ মামলা। এবং চারটি মামলাই একই, স্কুল খোলার দাবিতে। কিন্তু শুনানিতে রাজ্যের পক্ষ থেকে জানানো হয়েছে, এখনই স্কুল খুলতে নারাজ সরকার। কারণ প্রত্যেক ছাত্রছাত্রীর টিকাকরণ এখনও সম্পূর্ণ হয়নি। সেক্ষেত্রে বোর্ড চাইছে ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে স্কুল খুলতে। এদিকে, ছাত্রসমাজ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে, এই অভিযোগ তুলে স্কুল খোলার দাবি জানাচ্ছে ছাত্র সংগঠন থেকে শুরু করে শিক্ষকদেরও একাংশ।

ইতিমধ্যে মুখ্যমন্ত্রীর কাছে চিঠি করেছেন চিকিৎসকদেরও একাংশ। এই পরিস্থিতিতে সোমবার ফের শহরে তিন ছাত্র সংগঠনের বিক্ষোভ। সকলের একই বক্তব্য। অবিলম্বে খুলতে হবে স্কুল। একদিকে যেমন বিকাশ ভবনে ছাত্র পরিষদের কর্মসূচি রয়েছে, তেমনটি কর্মসূচি রয়েছে এবিভিপিরও। এদিকে, প্রধান শিক্ষকদের একাংশ একই দাবিতে যাবেন বিকাশ ভবনে।