খুলে গেল বেলুড় মঠের দরজা, শিথিল বিধি-নিষেধও, জেনে নিন সময়সীমা

37

নিজস্ব প্রতিনিধি, হাওড়া: বেলুড় মঠের ভক্ত ও দর্শনার্থীদের জন্য সুখবর মিলেছিল আগেই। কোভিড বেশ খানিকটা নিয়ন্ত্রণে আসায় এবার আজ বুধবার থেকে খুলে দেওয়া হল বেলুড় মঠের দরজা। সকাল ৭টা থেকে বেলা ১১টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে মঠ। রামকৃষ্ণদেবের জন্মতিথি উপলক্ষে আরও স্বাধীন হবে বিধি নিষেধ। তবে করোনা বিধি মেনে চলা বাধ্যতামূলক।

কোভিড পরিস্থিতি আগের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে আসার কারণেই প্রায় দেড় মাস পর আজ ২৩ ফেব্রুয়ারি বুধবার থেকে সাধারণ ভক্ত ও দর্শনার্থীদের জন্য খুলে গেল বেলুড় মঠ। এর আগে গত ২৬ ডিসেম্বর সারদা মায়ের জন্মতিথি পালনের পর ২৭ তারিখ থেকে ক্রমবর্ধমান কোভিডের প্রকোপ এবং বেলুড় মঠে প্রচুর জনসমাগমের জন্য ১ থেকে ৪ জানুয়ারি পর্যন্ত বেলুড় মঠ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কর্তৃপক্ষ। পরবর্তীকালে কোভিডের তৃতীয় ঢেউ এবং ওমিক্রন আছড়ে পড়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয় মঠ।

মূলত প্রথমে ঠিক করা হয়েছে, নতুন ইংরেজি বছরের প্রথম চারদিনই শুধু বন্ধ থাকবে মঠ। কিন্তু পরবর্তীকালে সরকারের কোভিড নির্দেশিকা মেনে ৩ জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল মঠ। এরপর গত ১৭ ফেব্রুয়ারী বেলুড় মঠের অছি পরিষদের বৈঠকে স্থির হয় ২৩ ফেব্রুয়ারি থেকে সমস্ত রকম কোভিড বিধি মেনে ভক্তদের জন্য বেলুড় মঠ খোলা হবে। সেই ঘোষণা মতোই আজ থেকে খুলে গেল মঠ।

মঠ সূত্রের খবর, এখন থেকে প্রতিদিন সকাল ৭টা থেকে বেলা ১১টা এবং বিকেল সাড়ে ৩টা থেকে সাড়ে ৫টা পর্যন্ত খোলা থাকবে বেলুড় মঠের দরজা। এই সময়ের মধ্যে ঠাকুর দর্শন, মহারাজ প্রণাম ইত্যাদি করা যাবে। তবে, মঠে বসে আরতি দেখা যাবে না বা কোনও প্রসাদের ব্যবস্থা থাকছে না। ভক্ত এবং দর্শনার্থীদের কোভিড বিধি মেনে মাস্ক ব্যবহার এবং দূরত্ব বিধি মেনে চলা বাধ্যতামূলক বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

তবে আগামী ৪ঠা মার্চ শ্রীশ্রীরামকৃষ্ণদেবের জন্মতিথিতে ভক্তদের জন্য সময়সীমা বাড়ানো হবে এবং ওইদিন ভক্ত দর্শনার্থীদের হাতে হাতে প্রসাদ বিতরণ করা হবে, এমনটাই খবর মঠ সূত্রে। তবে, আগামী ১৩ মার্চ শ্রীশ্রীরামকৃষ্ণদেবের জন্মমহোৎসবের দিন রবিবার কোভিডের কারণে কোনও অনুষ্ঠান থাকছে না। ওইদিন মঠ বন্ধ থাকবে।